জেনে নিন অনলাইনে আরবি ভাষা শেখার উপায়

অনলাইনে আরবি ভাষা শেখার উপায়

সর্বমোট ২৭ রকমের উপভাষা নিয়ে বর্তমানে জনপ্রিয়তার শীর্ষে ব্যবহৃত হচ্ছে আরবি ভাষা। ধর্মীয় এবং বিভিন্ন পেশাগত কারণে আপনাকে হয়তো এই ভাষাটিকে রপ্ত করবার প্রয়োজন পড়তে পারে। এক্ষেত্রে আপনাকে অবশ্যই অনলাইনে আরবি ভাষা শেখার উপায় সম্পর্কে ধারণা রাখতে হবে। কারণ এই ডিজিটাল যুগে এসে এনালগ পদ্ধতিতে ভাষা শেখার মতো বোকামি হয়তো আর কোনোটাই হতে পারে না। চলুন তবে কথা না বাড়িয়ে অনলাইনে আরবি ভাষা শেখার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা যাক।

ইউটিউবে ফ্রি আরবি লেসনের ভিডিও

আজকাল অনলাইনে নতুন কোনোকিছু শেখার ক্ষেত্রে ইউটিউব প্ল্যাটফর্ম বেশ গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে থাকে। সেদিক দিয়ে অনলাইনে আরবি ভাষা শেখার উপায় হিসাবেও এই ইউটিউবকে কাজে লাগানো যেতে পারে। ইউটিউবে বর্তমানে আরবি ভাষাকে সহজভাবে উপস্থাপন করে অসংখ্য টিউটরিয়াল ভিডিও আপলোড করা হয়েছে। মান বুঝে আপনি এর যেকোনো একটি বাছাই করে নিতে পারেন এবং ফলো করা শুরু করে দিতে পারেন। যদিও এক্ষেত্রে নিজের প্রতি নিজের কন্ট্রোল রাখা জরুরি। ক্লাস করা কিংবা শেখার সময় যেনো অন্য কোনোকিছুতে মনোযোগ আটকে না যায় তা নিশ্চিত করুন। এক্ষেত্রে জনপ্রিয় ইউটিউব চ্যানেল ArabicPod101 এর সাহায্য নিতে পারেন। এই চ্যানেলটিতে একেবারে ফ্রিতে আরবি ভাষা শেখানো হয়ে থাকে। 

ফ্রি অনলাইন কোর্সে জয়েনিং 

অনলাইনে আরবি ভাষা শেখার উপায় হিসাবে বিভিন্ন ফ্রি অনলাইন কোর্সে জয়েন হতো পারেন। বিভিন্ন লাভজনক কিংবা অলাভজনক সংস্থাগুলি আজকাল বিভিন্ন অনলাইন কোর্স চালু করেছে। যেমন মদিনা আরবিতে আরবি ভাষা শেখার জন্য দুটি বিনামূল্যের অনলাইন কোর্স রয়েছে। সেসব চাইলে ট্রাই করতে পারেন। যাইহোক! এসব কোর্সে আরবি ভাষা শেখানোর বিষয়টিকে ধাপে ধাপে সম্পন্ন করা হয়। বলে রাখা ভালো এসব কোর্সের কিছু কিছু কোর্স অনলাইন ওয়েবসাইটের সাহায্যে করতে হয়। আবার কোনো কোনো কোর্স শেষ করতে দরকার পড়ে তাদের নিজস্ব ইউটিউব চ্যানেল। আর বেশকিছু কোর্সের ক্ষেত্রে ব্যবহার করা হয় জুম মিটিং। ফ্রি অনলাইন কোর্সে জয়েন হয়ে ঘরে বসে আরবি ভাষা শিখতে হলে আজই পছন্দের কোর্সটি বেছে নিন এবং ক্লাস শুরু করে দিন। 

পেইড অনলাইন কোর্সে জয়েনিং

আপনি যদি আরবি ভাষা শেখার ক্ষেত্রে মানের দিকটা বিবেচনা করে থাকেন তবে আমি বলবো ফ্রি কোর্সের পরিবর্তে পেইড কোর্সে জয়েন হতে। কারণ এই পেইড কোর্সে সবকিছু যেভাবে ডিটেইলসে বুঝিয়ে দেওয়া হবে, একটি ফ্রি কোর্সে তেমনটা নাও হতে পারে। সুতরাং পেইড অনলাইন কোর্সের দিকে ফোকাস করতে পারেন। তবে কোনোভাবেই অসতর্ক থাকা যাবে না। বিশেষ করে লেনদেনের ব্যাপারে। এক্ষেত্রে কোর্সটির পূর্বের রিভিউ চেক করে নিতে পারেন। গ্রাহকেরা সন্তুষ্ট কিনা তা চেক করে, সবকিছু জেনে-বুঝে তবেই পেমেন্টের আলোচনায় যাবেন৷ 

ফ্রি আরবি ভাষা শেখার অ্যাপ

যারা এখনো মনের মতো অনলাইনে আরবি ভাষা শেখার উপায় খুঁজে নিতে পারেননি তারা অ্যাপ ট্রাই করতে পারেন। প্লে স্টোরে গেলে এমনকিছু অ্যাপ পাবেন, যেসব অ্যাপে বেশ সহজভাবে আরবি ভাষা শেখানো হয়। হতে পারে তা টেক্সট আকারে কিংবা অডিও আকারে অথবা ভিডিও কন্টেন্টের মাধ্যমে। গুগল প্লে স্টোরে গেলে এভাবে আরবি ভাষা রপ্ত করার অসংখ্য ফ্রি অ্যাপ পেয়ে যাবেন। আশা করি এসব অ্যাপের যেকোনো একটি অ্যাপ আপনার পছন্দ হবে এবং আপনার প্রয়োজনীয়তা মেটাতে সক্ষম হবে।

পেইড আরবি ভাষা শেখার অ্যাপ

আরবি ভাষা শেখার উপায় হিসাবে চাইলে পেইড আরবি ভাষা শেখার অ্যাপের সাহায্য নিতে পারেন। ArabicPod101 হলো বেশ জনপ্রিয় একটি ভাষা শেখার উপায় বা অ্যাপ। তবে এই অ্যাপের মাধ্যমে কেবল আরবি ভাষা শিখতে পারবেন। যদিও অ্যাপটির বেশকিছু ফিচার্স ফ্রিতে উপভোগ করতে পারবেন! এক্ষেত্রে সকল ফিচার্স একসাথে উপভোগ করতে হলে পেইড ডিলের সাহায্য নিতে হবে। অনলাইন পেমেন্ট গেটওয়ে ব্যবহার করে এসব অ্যাপের জন্যে আপনাকে পে করতে হবে।

অনলাইন ব্লগ এবং আর্টিকেল

আপনি যদি পড়াশোনা করতে ভালোবাসেন বা পড়তে ভালোবাসেন এবং একই সাথে আরবি ভাষা শিখতে চান সেক্ষেত্রে বিভিন্ন অনলাইন ব্লগ এবং আর্টিকেলের সাহায্য নিতে পারেন। শুরুতে উইকিপিডিয়ায় দেওয়া আরবি ভাষা সম্পর্কিত সকল তথ্য পড়ে নিন। সবচেয়ে বেশি ভালো হয় এর ইংরেজি ভার্সনটুকু পড়ে নিতে পারলে। পড়ার পর বর্ণ পরিচিতি দেখুন এবং বর্ণগুলি শিখতে থাকুন। পরবর্তীতে ধীরে ধীরে শব্দ গঠন, বাক্য গঠন এবং উচ্চারণে মনোযোগ দিন। সবচেয়ে ইন্টারেস্টিং ব্যাপার হলো অনলাইন ব্লগ এবং আর্টিকেলের সাহায্য আরবি শিখতে হলে আপনাকে খুব একটা খরচই করতে হবে না। আশা করি এই সুযোগ লুফে নিতে আপনার কোনো সমস্যা হবে না।

ভার্চুয়াল আরবি-শিক্ষণ টিউটর

ভার্চুয়ালি আপনি চাইলে বিভিন্ন দক্ষ টিউটর হায়ার করতে পারেন। মাসিক কিংবা সাপ্তাহিক পেমেন্টের ভিত্তিতে তারা আপনাকে নিয়মিত আরবি ভাষা শিখিয়ে যাবে। এক্ষেত্রে ফাইভার বা আপওয়ার্ক ওয়েবসাইটের সাহায্য নিতে পারেন। বিশেষ করে ফাইভার মার্কেটপ্লেসে “Teacher Of Arabic Language” লিখে সার্চ করলে আশানুরূপ ফল পাবেন। তবে যেকোনো ব্যাক্তিকে হায়ার করার পূর্বে তার কাজের রিভিউ চেক করে নিবেন। তাছাড়া এসব মার্কেটপ্লেসে যেকাউকে হায়ার করা সম্পূর্ণ নিরাপদ। বিশেষ করে পেমেন্ট-সম্পর্কিত কোনো গুরুতর ঝামেলায় পড়তে হয় না এবং যথাসম্ভব রিফান্ডের সুযোগ থাকে। তবে ফাইভার ছাড়াও অনলাইনে আলাদা আলাদা বিভিন্ন ওয়েবসাইট রয়েছে। যেখানে একক বা যৌথভাবে অনলাইনের মাধ্যমে আরবি ভাষা শেখানোর সার্ভিস দেওয়া হয়।

আরব দেশের ব্যাক্তির সাহায্য নেওয়া

এই অনলাইন যুগে এসে আপনি যদি সেকেলে নিয়মে আরবি ভাষা শিখতে চান তবে আগাতে গিয়ে বারবার পেছাতে হবে। তার পরিবর্তে অনলাইনের সুবাদে পাওয়া সকল সুযোগ-সুবিধাকে কাজে লাগাতে পারেন। এই যেমন বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় নেটিভদের সাথে কনভারসেশন করে আরবি ভাষায় নিজেকে দক্ষ করে তুলতে পারেন। ভালো বন্ধুত্ব স্থাপন করতে পারলে তার সাহায্যে আরবি ভাষার উপর রাইটিং এবং স্পিকিং স্কিল ডেভলপ করতে পারেন। আর এই উপায়টি আমার মতে বেশ কার্যকর ভুমিকা পালন করবে। কারণ কোনো চাপ প্রয়োগ করা ছাড়া যে বিষয়গুলি আমরা আনন্দের সাথে শিখতে পারি তা ক্যাচ করা আমাদের জন্য অনেক সহজ হয়।

অনলাইনে আরবি ভাষা শেখার অন্যান্য মাধ্যম

এবারে থাকছে আজকের আর্টিকেলের বোনাস পার্ট বা অনলাইনে আরবি ভাষা শেখার অন্যান্য মাধ্যম সম্পর্কিত আলোচনা। যারা অনলাইনে আরবি শিখতে চান তারা উল্লিখিত উপায়গুলিকে কাজে লাগানোর পাশাপাশি নিচে উল্লেখিত উপকরণগুলিতে ফোকাস করতে পারেন:

  • উইকিপিডিয়া: আরবি ভাষায় ছোট আর্টিকেলগুলি পড়তে উইকিপিডিয়া ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে নিজেকে পরীক্ষা করতে আর্টিকেলগুলি ট্রান্সলেট করেও পড়তে পারেন। 
  • LingQ: LingQ একটি জনপ্রিয় অনলাইন লার্নিং সিস্টেম। যা আপনাকে এর কার্যকর রিডিং ইন্টারফেসের মাধ্যমে নতুন শব্দভান্ডার অর্জন করতে সাহায্য করবে। এটিতে ফ্রিতে সাইন আপ করতে পারলেও দীর্ঘদিন ব্যবহার করতে হলে পে করতে হবে।
  • EyshElly চ্যানেল: আরবি ভাষায় ভাইরাল ভিডিও, কমেডি স্কিট এবং আরও অনেক কিছুর পর্যালোচনা পেতে EyshElly নামের চ্যানেলটি ফলো করতে পারেন। এটি বেশ কাজের এবং সঠিকভাবে আরবি শেখার জন্যে পারফেক্ট অপশন। 

ইতি কথা

অনলাইনে আরবি ভাষা শেখার উপায় নিয়ে এই ছিলো আমাদের আজকের আলোচনা। পুরো আলোচনাটি কেমন লেগেছে জানাতে ভুলবেন না কিন্তু। মনে রাখবেন, যেকোনো নতুন ভাষা শেখার ক্ষেত্রে দরকার প্রচুর লেগে থাকার মন-মানসিকতা এবং আগ্রহ। আগ্রহের তাগিদেই আপনি যখন ভাষাটিকে নিয়ে পড়ে থাকবেন, রিসার্চ করবেন এবং সময় দিবেন ঠিক তখনই পুরো শিখন-প্রক্রিয়াটি আপনার সহজ মনে হবে। একেবারে শুরু থেকেই আপনার এই আরবি শেখার মিশনটি শতভাগ সফল হোক। এই কামনা করে আজকের মতো বিদায় নিচ্ছি। 

Comments

No comments yet. Why don’t you start the discussion?

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *