জেনে নিন আরবী ভাষা শেখার সেরা কোর্স

আরবী ভাষা শেখার সেরা কোর্স

যারা সৌদি আরবে গিয়ে দেশের রেমিট্যান্স সেক্টরে নিজের অবদান করতে চান তাদের উচিত গুরুত্বপূর্ণ দক্ষতা হিসাবে আরবি ভাষা শেখার ক্ষেত্রেও ফোকাস করা। এছাড়াও যারা কুরআনসহ বিভিন্ন আরবি ভাষার কিতাব নিয়ে রিসার্চ করতে চান, আরবি শেখাতে চান, আরবীয়দের সাথে বিজনেস করতে চান তাদেরও উচিত আরবী ভাষা শেখার ক্ষেত্রে ফোকাস করুন। চলুন তবে এবারে কিছু আরবী ভাষা শেখার সেরা কোর্স নিয়ে বিস্তারিত আলোচনা করা যাক।

গ্লোসিকা আরবি কোর্স: আরবী ভাষা শেখার সেরা কোর্স

গ্লোসিকা আরবি কোর্স সম্পর্কে শুরুতে জেনে নেওয়া যাক। এক কথায় এটি একটি আরবী ভাষা শেখার সেরা কোর্স। কারণ এই কোর্সটি সবসময় দক্ষ উস্তাদদের সাহায্যে প্রতিটি কোর্স এবং ক্লাস পরিচালনা করে থাকে। যদিও এই কোর্সটি পেইড! তবে আশা করি শেখার মতো শিখতে পারলে খরচের দিকটা খুব একটা গায়ে লাগবে না। যাইহোক! যারা গ্লোসিকা আরবি কোর্সটি করতে চাচ্ছেন তাদের প্রতি মাসে ৩০ ডলার খরচ করতে হবে। যা বাংলাদেশী টাকায় প্রায় ৩,০০০ টাকার মতো বা তারও বেশি পড়তে পারে। 

কেনো গ্লোসিকা আরবি কোর্স করবেন?

পেইড কোর্স করার ক্ষেত্রে যেকোনো ব্যাক্তিরই “কেনো” প্রশ্নটির উত্তর জানার প্রতি আগ্রহ থাকে। সেই সাথে সময়টা কোথায় দেওয়া হচ্ছে তা সম্পর্কে আগে থেকেই সচেতন থাকা জরুরি। আপনি যদি গ্লোসিকা আরবি কোর্সটিতে জয়েন হোন সেক্ষেত্রে নিচের ফিচারগুলি আপনাকে সর্বোচ্চ উপকৃত করবে: 

  • এই কোর্সে গবেষণা-ভিত্তিক পদ্ধতি ব্যবহার করে আরবি ভাষা রপ্ত করার ব্যবস্থা গ্রহণ করা হয়
  • স্টেপ বাই স্টেপ শেখানোর ফলে দ্রুত গোড়া থেকেই শক্ত হওয়া যায়
  • আরবিকে ব্যাকরণের নিয়মের মাঝে এমনভাবে শেখানো হয়, যাতে করে শেখার ক্ষেত্রে কখনো শিখিয়ের বিরক্তি কাজ না করে

আরবি ভাষা ইনস্টিটিউট কোর্স: আরবী ভাষা শেখার সেরা কোর্স

যারা আরবী ভাষা শেখার সেরা কোর্স খুঁজছেন এবং সেই সাথে বাংলাদেশের কোনো একটি কোম্পানির আন্ডারে থেকে শিখতে চাচ্ছেন তারা আরবি ভাষা ইনস্টিটিউট, ঢাকা কতৃক পরিচালিত কোর্সে জয়েন হতে পারেন। এই ইনস্টিটিউটটি একইসাথে অনলাইনে এবং অফলাইনে বিভিন্ন ক্লাস পরিচালনা করে। যেখানে আরবি ভাষাকে সহজভাবে উপস্থাপন করার পাশাপাশি মানসম্মত শিক্ষকের ব্যবস্থা নিশ্চিত করা হয়। 

কেনো আরবি ভাষা ইনস্টিটিউট কোর্স করবেন? 

আরবি ভাষা ইনস্টিটিউট হতে পরিচালিত আরবি ভাষা শিক্ষার কোর্সকে পছন্দ করার পেছনে বেশকিছু কারণকে দাঁড় করাতে পারেন। যা অন্যসব কোর্সের চাইতে উক্ত কোম্পানির কোর্সকে আপনার কাছে সেরা করে তুলবে। এই যেমন ধরুন: 

  • এতে রয়েছে প্রতি ব্যাচে ৩ জন অসহায় এবং আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থীর ভর্তি হওয়ার সুযোগ 
  • সরাসরি ইনস্টিটিউটে গিয়ে বা ঘরে বসে কোর্সের প্রতিটি ক্লাসে জয়েন হওয়ার সুযোগ 
  • সকালে, বিকালে, সন্ধ্যায় বা রাতের যেকোনো ব্যাচে জয়েন হয়ে আরবি ভাষা শেখার সুবিধা
  • সপ্তাহের যেকোনো ৩ দিন অর্থ্যাৎ হয় প্রথম ৩ দিন বা না হয় শেষের যেকোনো ৩ দিনে ক্লাস করার সুযোগ 

সেবারু আরবি ভাষা কোর্স: আরবী ভাষা শেখার সেরা কোর্স

সেবারু হলো এমন একটি প্রতিষ্ঠান, যেখানে মানসম্মত পদ্ধতি ব্যবহার করে আরবি ভাষা শেখানোর ব্যবস্থা করা হয়। সংক্ষিপ্ত অডিও এবং ভিডিও দেখানোর মাধ্যমে সহজ সহজ পদ্ধতিতে এখানে যারা আরবি শেখে তারা খুব দ্রুত তা ক্যাচ করতে পারে। যেহেতু বাঙালিদের কাছে আরবি ভাষা কিছুটা পরিচিত কিংবা সম্পূর্ণ অপরিচিত একটি ভাষা, সেহেতু শেখানোর সময় তা বিবেচনা করে অর্থ্যাৎ ধীরে ধীরে এবং প্রতিটি শব্দ, বাক্য ব্যাখ্যা করে করে শেখানো হয়। সুতরাং কোনো ক্লাস বোঝার দিক দিয়ে মিস করবার প্রয়োজন পড়ে না।

কেনো সেবারু আরবি ভাষা কোর্স করবেন?

আরবী ভাষা শেখার সেরা কোর্স হিসাবে বাংলাদেশের সেবারু আরবি ভাষা কোর্সকে প্রথম সারিতে রাখা যায় বলেই এই কোর্সটি প্রতিটি আগ্রহীদেরই করা উচিত। লক্ষ্য এবং প্রয়োজনের উপর ভিত্তি করে এখানে যেকেউই আরবি ভাষা শেখার কার্যক্রমে অংশ নিতে পারবেন। তাছাড়া বাংলাদেশী প্রতিষ্ঠান কতৃক আয়োজিত কোর্স হওয়াতে বাংলাভাষীদের কাছে প্রতিটি ক্লাসই বোঝা সহজ হবে। এই পর্যায়ে চলুন জেনে নেওয়া যাক সেবারু আরবি ভাষা কোর্সের গুরুত্বপূর্ণ কিছু ফিচার। যা একেবারে না জানলেই নয়: 

  • ক্লাস অনুযায়ী থাকবে শব্দের তালিকা, স্লাইডশো এবং ফ্ল্যাশকার্ড
  • ক্লাসের পড়া কতটুকু ক্যাচ করতে পারলেন তা পরীক্ষা করতে আয়োজন করা হবে বিভিন্ন কোর্সের
  • প্রথম সপ্তাহের মধ্যে আরবি ভাষায় ৩ মিনিটের কথোপকথনের আয়োজন 
  • শেয়ার করা হবে নিখুঁত আরবীতে নিজেকে পরিচয় করানোর টিপসসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ টিপস এবং ট্রিকস

আসলাফ একাডেমীর আরবি কোর্স: আরবী ভাষার শেখার সেরা কোর্স

আরবী ভাষার শেখার সেরা কোর্স খুঁজছেন তারা চাইলে আসলাফ একাডেমীর আরবি কোর্সটি করতে পারেন। বাংলাদেশেরই একটি সংস্থা বা কোম্পানি এই কোর্সের আয়োজন করেছে। এতে রয়েছে সহজ সহজ টেকনিকের খোঁজ। সাথে থাকছে দক্ষ শিক্ষকদের দ্বারা পরিচালিত ক্লাস। যেখানে বিগিনিং লেভেল থেকে এডভান্স লেভেলের আরবি ভাষা শেখানোর প্রতিটি ধাপ একে একে সম্পন্ন করা হয়ে থাকে। যেহেতু আমরা আজ এই গুরুত্বপূর্ণ আরবি ভাষা থেকে অনেক দূরে সেহেতু আমাদের উচিত দেশীয় হোক কিংবা বিদেশী আরবি ভাষার উপর আয়োজিত কোর্সগুলিতে ফোকাস করা, ভাষাটিকে গুরুত্বের সাথে শেখা। 

কেনো আসলাফ একাডেমীর আরবি কোর্স করবেন? 

আপনি যদি আসলাফ একাডেমীর আরবি কোর্সটি করতে সেক্ষেত্রে বেশকিছু বাড়তি সুযোগ-সুবিধা উপভোগ করতে পারেন। যা আপনার এই শেখার মিশনটিকে আরো সহজ করে দিবে। যেমন ধরুণ:

  • কোর্সটিতে রয়েছে আরবী ভাষার উপর বিগিনিং লেভেল থেকে এডভান্সড লেভেল পর্যন্ত প্রয়োজনীয় গাইডলাইন 
  • সরাসরি দক্ষ প্রশিক্ষকের মাধ্যমে সময় নিয়ে শেখার ব্যবস্থা
  • নিজেকে আরবি ভাষায় পরিচিত করানো বা অনেক সময় ধরে আরবিতে কথা বলতে পারার দক্ষতা অর্জন
  • আরবি ভাষা শেখার ক্ষেত্রে প্রয়োজনীয় সকল সাহায্য-সহযোগীতা

অ্যাকাডেমি অব কুরআন অ্যান্ড অ্যারাবিক স্টাডিজ: আরবী ভাষার শেখার সেরা কোর্স

আরবী ভাষার শেখার সেরা কোর্স হিসাবে আপনি চাইলে অ্যাকাডেমি অব কুরআন অ্যান্ড অ্যারাবিক স্টাডিজ এর কোর্সটি ট্রাই করতে পারেন। এটি মূলত অনলাইন ভিত্তিক একটি কোর্স। বর্তমানে যার সিরিজ ২ এর কার্যক্রম শুরর আয়োজন চলছে। ড. আমিন স্যার ও ড. সউদ বিন মুহাম্মাদ স্যারের নামের দুই ব্যক্তি এই কোর্সটির আয়োজন করেছে। 

যারা আরবী ভাষার শেখার সেরা কোর্স হিসেবে এই কোর্সটি ট্রাই করতে চান তারা ঘরে বসে অনলাইনে জুমের মাধ্যমে প্রতিটি ক্লাসে জয়েন হতে পারেন। কতৃপক্ষ কতৃক আয়োজিত এই কোর্সের প্রতিটি ক্লাসের রেকর্ডিং অনুশীলনের জন্য সরবরাহ করা হয় বলে, পরবর্তীতে ফ্রি টাইমকে কাজে লাগিয়ে নিজের মতো করেও প্র্যাকটিস করতে পারবেন।

কেনো করবেন অ্যাকাডেমি অব কুরআন অ্যান্ড অ্যারাবিক স্টাডিজ আরবী শেখার কোর্স?

আপনি যদি অ্যাকাডেমি অব কুরআন অ্যান্ড অ্যারাবিক স্টাডিজ এর আরবী শেখার কোর্সে জয়েন হতে পারেন, সেক্ষেত্রে নিচের সুবিধাগুলি উপভোগের ব্যাপারে একেবারে নিশ্চিত থাকতে পারেন: 

  • কোর্স ফি মাত্র ৪৫০০ টাকা হলেও ফি দুই কিস্তিতে দেয়া যাবে
  • আপনি যদি পুরো ফি’টা একসাথে পেমেন্ট করতে পারেন সেক্ষেত্রে ৫০০ টাকা ডিসকাউন্ট পাবেন
  • সহজ কিছু পদ্ধতি অবলম্বন করেন দক্ষদের মতো আরবী কথোপকথনে পারদর্শিতা অর্জন করতে পারবেন 
  • প্রতিটি কোর্স শেষে সনদ প্রদান করা হবে

 

ইতি কথা

উপরে উল্লিখিত বা আলোচিত আরবী ভাষার শেখার সেরা কোর্সগুলির মাঝ থেকে আপনি চাইলে আপনার পছন্দের কোর্সটি বাছাই করে ট্রাই করতে পারেন। আশা করি ভালো রেজাল্ট পাবেন। কারণ কোনো একজন গাইড করতে পারলে পুরো শেখার ব্যাপারটিকে একদমই সহজ মনে হবে। পাশাপাশি যতটা সম্ভব নিজেকে ধরে রাখার চেষ্টা করবেন। আজ পারছেন না, কাল পারছেন না…বলে যে কখনোই পারবেন না, এমন চিন্তা বাদ দিন। আপনার নতুন এই অর্থবহ ভাষা শেখার মিশনটি শতভাগ সফল হোক। 

Comments

No comments yet. Why don’t you start the discussion?

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *