জেনে নিন কুরআনিক আরবি ভাষা শেখার উপায় 

কুরআনিক আরবি ভাষা শেখার উপায়

আল্লাহর সামনে দাঁড়ানোর জন্য এবং আমাদের ভক্তি প্রকাশ করার জন্য মূলত আমরা সালাত আদায় করে থাকি। একইভাবে, আমরা আল্লাহর আদেশ কি তা জানার জন্য কুরআনুল কারীমের সাহায্য নিয়ে থাকি। এক্ষেত্রে আদেশ, উপদেশসহ কুরআনের সকল লেখা বা তথ্য বুঝতে হলে দরকার কুরআনের ভাষা সম্পর্কে জানা এবং ধারণা রাখা। আর এই ব্যাপারটিকে পুরোপুরি সহজ করতে পারে কুরআনিক আরবি ভাষা শিখে রাখার ব্যাপারটি। সবদিক বিবেচনা করে আজ আমরা হাজির হয়েছি কুরআনিক আরবি ভাষা শেখার উপায় সম্পর্কিত বিস্তারিত একটি গাইডলাইন নিয়ে। সুতরাং যারা এসব টিপস এবং তথ্য কোনোটাই মিস করতে চান না তারা আমাদের সাথেই থাকুন।

দোয়া করুন

যারা ইসলাম ধর্ম ফলো করেন এবং কুরআনিক আরবি ভাষা শেখার উপায় সম্পর্কে জানতে চাইছেন তারা শুরুতে বেশি বেশি দোয়া করুন। কারণ দোয়ার শক্তি এতোটাই প্রবল যে অসম্ভব সবকিছুকেই তা এক নিমিষে সম্ভব করতে পারে। প্রচুর পরিমাণে করা দোয়া আপনার এই কুরআনিক আরবি ভাষা শেখার উপায়গুলিকে সহজ থেকে আরো সহজতর করে দেবে। সুতরাং আল্লাহ পাকের কাছে সাহায্য আবেদন করে তবেই যাত্রা শুরু করুন। 

মনোবলকে শক্ত করুন

সম্পূর্ণ নতুন একটি ভাষা শেখা কিন্তু চাট্টিখানি কথা নয়। তবে মনোবলকে শক্ত রাখতে পারলে সবই সম্ভব। এমনকি কুরআনিক আরবি ভাষা শেখার উপায় ফলো করে সম্পূর্ণরূপে নতুন এই ভাষাটুকুকেই আয়ত্ত্ব করে নেওয়া সম্ভব। আর হ্যাঁ! প্রতিদিন চর্চা করার মতো ধৈর্য্য রাখুন। হয়তো শুরুতে বিরক্তি আসতে পারে! তবে নিজেকে ধরে রাখতে পারলে এই ভাষার উপর রাজত্বি চালানো কোনো ব্যাপারই না।

প্রতিদিন সময় দিন

কুরআনিক আরবি ভাষা শেখার ক্ষেত্রে নিয়মিত সময় দেওয়া প্রয়োজন। কম সময় দিতে পারলেও তা নিয়মিতই দেওয়ার চেষ্টা করতে হবে। কারণ ১ দিনের গ্যাপ শেখার প্রতি আগ্রহকে কমিয়ে আনতে পারে আবার অনেক কিছু ভুলে যেতেও সাহায্য করতে পারে। এক্ষেত্রে ভোরের দিককার সময়কে কাজে লাগাতে পারেন। কারণ ভোরের দিকে কেউ যদি কোনোকিছু শিখে তা দীর্ঘসময় ধরে মনে থাকে।

কুরআনিক আরবি শব্দ শিখুন

শুরুতে কুরআনিক আরবি শব্দ শিখুন। একেবারে যেকোনো একটি পারা থেকে যদি অর্থসহ আয়ত্ব করার চেষ্টা করেন, সেক্ষেত্রে পুরো ব্যাপারটিই কঠিন মনে হতে পারে। অন্যদিকে কমন শব্দগুলির অর্থ জেনে নিতে পারলে সরাসরি কুরআন শেখার সময় তা বেশ কাজে দেবে। আর যারা এই কমন শব্দগুলি কোথায় পাবেন তা নিয়ে কনফিউশনে আছেন, তারা বিভিন্ন কুরআন লার্নিং অ্যাপস ব্যবহার করতে পারেন। সেখানে বেশ সহজভাবে সবকিছুকে উপস্থাপন করা হয়েছে। 

পর্যালোচনা করুন

যেদিন যতটুকুই শিখেন না কেনো, যা শিখেছেন তা পর্যালোচনা করার চেষ্টা করুন। চাইলে পরিবারের কোনো সদস্য কিংবা পরিচিত কারো সাথে শেখা বিষয়গুলি নিয়ে আলোচনা করতে পারেন। এতে করে শব্দগুলি অনেকদিন ধরে মনে থাকবে। আর কুরআনিক আরবি ভাষা শেখার উপায় হিসেবে নতুন শব্দগুলিকে রপ্ত করার পর শেষের দিকে এসে তা মুখস্থ লিখতে পারেন। বিভিন্ন বাক্য গঠন করে এসবের ব্যবহার করতে পারেন। এতে করে শেখা বিষয়গুলি অনেকদিন ধরে মনে থাকবে। 

প্রয়োগ করুন

কুরআনিক আরবি ভাষা সম্পর্কিত আপনি যা বিষয় শিখেছেন তা আপনার দৈনন্দিন জীবনে প্রয়োগ করুন। কোনো একটি পারার সংজ্ঞা এবং উপলব্ধিকে নিজের জীবনে বা বাস্তবক্ষেত্রে প্রয়োগ করুন। মনে মনে তৈরি করুন একটি বিস্তারিত আলোচনা কিংবা কথোপকথন। যারা ইসলাম ধর্ম ফলো করেন তারা চাইলে কুরআনিক ভাষার বেশকিছু সূরা মুখস্থ করে তা নামাজে প্রয়োগ করতে পারেন। প্রতিদিন আমরা যেহেতু ৫ বার করে নামাজে দাঁড়াই, সেহেতু এসব সূরাকে চর্চা করার বিশাল একটি সুযোগ পেয়ে থাকি। আর এই সুযোগকে কাজে না লাগানো মানেই বোকামি। 

কোর্স করুন

যারা কুরআনিক আরবি ভাষা শেখার উপায় এবং কোনো সঠিক গাইডলাইনকে একসাথে করে ব্যাপারটিকে সহজ করতে চাইছেন তারা কোর্স করতে পারেন। আজকাল অনলাইনে কুরআনিক আরবি ভাষা শেখার মতো বিভিন্ন কোর্সের ব্যবস্থা করা হয়েছে। এসব কোর্সের মাঝে বেশকিছু কোর্সকে ফ্রি করা হয়েছে। এছাড়াও ইউটিউব ভিডিও টিউটরিয়ালও রয়েছে। এ-সবকিছুকেও কোর্স হিসাবে ব্যবহার করতে পারেন। প্রাথমিক অবস্থায় ফ্রি সোর্স থেকে কোর্স করতে পারেন। তবে চাইলে বিভিন্ন পেইড কোর্সের সাহায্যও নিতে পারেন। 

তাজবীদ শিখুন

কুরআনিক আরবি ভাষা নিজের জন্য শিখে রাখা আর কারো সামনে তা উপস্থাপন করা কিংবা পুরোপুরি রপ্ত করার মাঝে বিশেষ পার্থক্য রয়েছে। আর এই পার্থক্যকে দূর করতে পারে তাজবীদ। সুতরাং তাজবীদ শেখার প্রতি মনোযোগ দিতে পারেন। মনে রাখবেন তিলাওয়াত না করে কিতাবের মধ্যে সম্পূর্ণরূপে প্রবেশ করা যায় না। আর এই তেলওয়াতের সঠিক নিয়মকে তাজবীদ বলা হয়ে থাকে। সহজ কথায় তাজবীদ হলো হরফের সঠিক উচ্চারণের নিয়ম ও নির্দেশের সমষ্টি। তাজউইদের উপর সামগ্রিক উন্নতি এবং ধ্রুবক মনোযোগই হতে পারে কুরআনিক আরবি ভাষা পরিপূর্ণ রূপে শেখার শ্রেষ্ঠ উপায়। আশা করি বিষয়টি মাথায় রাখবেন।

তেলওয়াত শুনুন

সবসময় কুরআনিক আরবি ভাষা নিয়ে পড়ে থাকার আগ্রহ হয়তো আপনার থাকবে না। সবসময় শেখার প্রতিও আগ্রহ কাজ করবে না। এক্ষেত্রে অবসর সময়কে কাজে লাগাতে পারেন। বিভিন্ন ক্বারীর তেলওয়াত শুনতে পারেন। আর এই শুনতে শুনতে হয়তো অনেক শব্দ বা বাক্য আপনার মাথায় গেঁথে যাবে। যা দীর্ঘদিন ধরে মনে থাকবে এবং এসব রপ্ত করার ক্ষেত্রে আপনার এতোটুকু বিরক্তিও কাজ করবে না। 

লেগে থাকুন

কুরআনিক আরবি ভাষা শেখার উপায় হিসাবে বেশি বেশি কিতাবটির সাথে সংযোগ রাখা জরুরি। একবার আপনি ধারাবাহিকতার সাথে কুরআন অধ্যয়ন শুরু করতে পারলে তা থেকে মনোযোগ বিচ্ছিন্ন না হবার ব্যবস্থা করুন। যাই শিখুন না কেনো, ভালোভাবে তা শেখার চেষ্টা করুন। নোট করুন এবং বারবার তা ব্যবহার করুন। আর হ্যাঁ! এসব টেকনিক মানতে হলে অবশ্যই আপনাকে লেগে থাকার মন-মানসিকতা তৈরি করে নিতে হবে। নতুবা বিরক্তিতে শেখার মিশন ছেড়েও দিতে পারেন।

প্রেক্ষাপট বুঝুন

খেয়াল করবেন কুরআনুল কারীমের মাঝে থাকা প্রতিটি সূরাকেই কোনো না কোনো প্রেক্ষাপট বা কারণকে ফোকাস করে নাজিল করা হয়েছে। এক্ষেত্রে প্রতিটি সূরা নিয়ে বসার আগে প্রেক্ষাপট সম্পর্কে জেনে নিন। এক্ষেত্রে চাইলে বাংলা অনুবাদও পড়ে নিতে পারেন। তবে প্রথমাবস্থায় হয়তো বাংলা অনুবাদকে জটিল মনে হতে পারে। সুতরাং চাইলে সরাসরি প্রেক্ষাপটটিকে কালেক্ট করে পড়ুন। আর এই প্রেক্ষাপট পেতে গুগলের সার্চ করুন। অথবা চেষ্টা করুন এ-সম্পর্কিত পিডিএফ ডাউনলোড করে নেওয়ার। আয়াতগুলির পরিবর্তিত সময় এবং পরিস্থিতির সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়ায় ঘটনার মূল জানতে পারলে তা ক্যাচ করাটা আপনার জন্য সহজ হবে।

কুরআনিক আরবি ভাষা শেখার উপায় হিসাবে ধরে নেওয়া কিছু ভুল

এবারে চলুন এমন কিছু ভুল কনসেপ্ট বা ট্রিকস সম্পর্কে জেনে নেওয়া যাক, যা কুরআনিক আরবি ভাষা শেখার উপায় হিসাবে মোটেও যৌক্তিক নয়! বরঞ্চ ভুল! 

  • তাড়াহুড়ো করে কখনোই পড়ার চেষ্টা করবেন না
  • সরাসরি শব্দার্থ মুখস্থ করলেই শেখা হয়ে যাবে না
  • প্রতিদিন সময় না দিয়ে একদিন বেশি করে পড়লে কোনো লাভ হবে না
  • কমন কিছু বাক্য মুখস্থ করে করে এই ভাষা শেখা যাবে না
  • এই ভাষার বিভিন্ন অংশকে বাস্তবজীবনে প্রয়োগ করতে না পারলে সবকিছু ভুলে যাওয়ার সম্ভাবনা থেকেই যাবে

ইতি কথা

কুরআনিক আরবি ভাষা শেখার উপায় বা এ-সম্পর্কিত টিপস সম্পর্কে তো জানলেন। এবার তা ফলো করার পালা। আশা করি উপরোক্ত টিপসগুলি পুরো ব্যাপারটিকে সহজ করতে সাহায্য করবে। মনে রাখবেন কুরআন একটি সম্পূর্ণ জীবনব্যবস্থার গাইডলাইন। যারা এটি ফলো করতে পারবে তারাই সম্পূর্ণ সফল হতে সক্ষম হবে। আর এটি ফলো করতে হলে অবশ্যই এতে কি লেখা আছে, লেখার সাহায্যে কি বোঝানো হয়েছে তা বুঝতে হবে। আর এই বুঝে নেওয়ার ব্যাপারটিকে বাস্তবে রূপ দিতেই দরকার কুরআনিক ভাষার উপরে থাকা যথেষ্ট দক্ষতা এবং অভিজ্ঞতা। 

Comments

No comments yet. Why don’t you start the discussion?

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *