মালয়েশিয়া ভাষা শেখার সেরা অ্যাপ

মালয়েশিয়া ভাষা শেখার সেরা অ্যাপ

যারা মালেশিয়ান ভাষা শিখতে চান তারা কিন্তু বিভিন্ন উপায়ে এই ভাষাটিকে রপ্ত করে নিতে পারেন। তবে এই ডিজিটাল যুগে এসে এনালগ পদ্ধতিতে কোনোকিছু শেখাও কিন্তু বোকামির অংশ। এক্ষেত্রে ডিজিটাল সুবিধা হিসাবে মালয় ভাষা শেখার ক্ষেত্রে ব্যবহার করতে পারে মালয়েশিয়া ভাষা অ্যাপ। যারা এখনো পছন্দের কিংবা বেশ কার্যকর কোনো মালয়েশিয়া ভাষা অ্যাপ খুঁজে পাননি তাদের জন্যই মূলত আমাদের আজকের এই আর্টিকেল। সুতরাং মিস করতে না চাইলে আমাদের সাথেই থাকুন। 

Cudoo

Cudoo মালয়েশিয়া ভাষা অ্যাপ হলো মালয় শিখিয়েদের জন্যে বেশ সহযোগী একটি অ্যাপ। এই অ্যাপটির সাহায্য নিয়ে আপনি খুব দ্রুত এবং সহজে নতুন যেকোনো ভাষা শিখতে পারবেন। এই অ্যাপটি মূলত যারা ভাষা শিখতে চায় তাদের জন্যে বিভিন্ন কোর্সের আয়োজন করে থাকে।

এসব কোর্সের ক্ষেত্রে প্রশিক্ষক হিসাবে কাজ করে সে ভাষায় বেশ দক্ষ কোনো এক শিক্ষক। সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হলো এই অ্যাপ থেকে ভাষা শেখার বিভিন্ন স্তরও রয়েছে। যা নির্ভর করবে আপনার অভিজ্ঞতা কিংবা কতটুকু শিখতে পেরেছেন বা পারছেন তার উপর। 

Cudoo নামের এই মালয়েশিয়া ভাষা অ্যাপটির সাহায্যে আপনি চাইলে অনলাইন ফ্রেন্ডদের সাথেও মালয় ভাষায় কথা বলার চর্চা করতে পারেন। পাশাপাশি অ্যাপটির সাহায্যে নেটিভদের সাথে নিজের ভাষাগত দক্ষতাকে ঝালাই করে নেওয়ার সুযোগ তো থাকছেই। এছাড়াও অ্যাপটির সাহায্যে আপনি আপনার উচ্চারণ দক্ষতা সম্পর্কে রিয়েল-টাইম প্রতিক্রিয়াও পাবেন। Cudoo মালয়েশিয়া ভাষা অ্যাপটির গুরুত্বপূর্ণ কিছু বৈশিষ্ট্য হলো…এটি: 

  • নতুন ভাষা শিখিয়েদের জন্যে বেশ উপকারী ভুমিকা পালন করে থাকে
  • Android, iPad, iPhone কিংবা Web যেকোনো মিডিয়া, ফোন ব্যবহার করে অ্যাপটিতে শেখা যাবে
  • মানসম্মত অনলাইন কোর্স এবং টিউটরের সহযোগিতা নিশ্চিত করে
  • মালয়সহ সর্বমোট ১৪৫ টি ভাষা শেখার সুযোগ প্রদান করে থাকে

Tandem

Tandem মালয়েশিয়া ভাষা অ্যাপ হলো এটি ফ্রি অ্যাপ। যার মাধ্যমে আপনি চাইলে একসাথে অনেকগুলি ভাষা শিখতে পারবেন। এক্ষেত্রে মূলত একজন নেটিভ আরেকজন নেটিভের সাথে কন্টাক্ট করা ভাষা শেখার কাজে সাহায্য করে। যেমন ধরুন আপনি একজন বাংলাদেশী এবং আপনি যার সাথে যোগাযোগ করেছেন সে একজন মালয়েশিয়ান।

এক্ষেত্রে যোগাযোগ করার পর আপনি চাইলে আপনার সেই কন্টাক্ট করা বন্ধুটিকে বাংলা শেখাতে পারেন। তার বিনিময়ে সেই বন্ধুটি আপনাকে মালয় শেখাবে। মূলত এই অ্যাপটি বিনিময়ভিত্তিক একটি অ্যাপ। তবে সবচেয়ে বড় সুবিধা হলো এই অ্যাপটি ব্যবহার করলে আপনাকে কোনোভাবেই ভার্চুয়াল নিরাপত্তাহীনতায় ভুগতে হবে না। যা সাধারণ অধিকাংশ অ্যাপেই পাওয়া যায় না। Tandem মালয়েশিয়া ভাষা অ্যাপের যে সুবিধাগুলি আপনাকে অ্যাপটি উপভোগ করতে সাহায্য করবে সে সুবিধাগুলি হলো: 

  • এটির অডিও কোয়ালিটি অনেক বেশি ভালো
  • আপনি আপনার টিউটরকে নিজেই খুঁজে নিতে পারবেন
  • একসাথে ৩০৮ ভাষা শেখার সুযোগ থাকছে
  • সরাসরি নেটিভদের সাহায্য নেওয়ার চান্স পাওয়া যায়

Brainscape 

এটি একটি জনপ্রিয় এবং কাস্টমাইজ যোগ্য ফ্ল্যাশকার্ড ভাষা শেখার অ্যাপ। মালয়েশিয়া ভাষা অ্যাপ হিসাবে এই অ্যাপটি আপনাকে বিভিন্ন ভাষা থেকে প্রয়োজনীয় ভাষাটুকু শেখার পথ তৈরি করে দিবে। এক্ষেত্রে শুরুতে যে ভাষাটি শিখতে চান তা নির্বাচন করে পরবর্তীতে ধাপে ধাপে এগিয়ে যেতে হবে। 

বলে রাখা ভালো এই Brainscape মালয়েশিয়া ভাষা অ্যাপটি ইতিমধ্যেই “বিশ্বের সবচেয়ে স্মার্ট ফ্ল্যাশকার্ড অ্যাপ” এর স্বীকৃতি পেয়েছে। তবে অ্যাপটি ব্যবহার করতে হলে আপনাকে নির্দিষ্ট পরিমাণে অর্থ পে করতে হবে। মাসে ৯ ডলারের মতো খরচ হবে অ্যাপটি ব্যবহারের ক্ষেত্রে। যেখানে নতুন কোনো ভাষা শেখার ক্ষেত্রে প্রায় ৫/৬ হাজার টাকা কোর্স ফি গুনতে হয়, সেখানে ঘরে বসে শুধুমাত্র অ্যাপের সাহায্যে ৯ ডলার খরচ করে ভাষা শেখাটা অযৌক্তিক কিছুই নয়। সো যারা অ্যাপটি ব্যবহার করে মালয় ভাষা শিখতে চান তারা অ্যাপটির আরোকিছু বৈশিষ্ট্য জেনে নিতে নিচের পয়েন্টগুলিতে ফোকাস করুন:

  • অ্যাপটি পুরো কাস্টমাইজডযোগ্য
  • এর আস্ত একটি শব্দভাণ্ডার আপনাকে ভালোভাবে মালয় ভাষা শিখতে সাহায্য করবে
  • সর্বমোট ১০২ টি ভাষা শেখার সুযোগ থাকছে

Italki মালয়েশিয়া ভাষা অ্যাপ

Italki অ্যাপ বর্তমানে মালয়েশিয়া ভাষা অ্যাপ হিসাবে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। শুধু তাই নয়! অ্যাপটিকে সময়ের সেরা অ্যাপ হিসাবে গণ্য করা হয়ে থাকে। কারণ অ্যাপ মূলত সরাসরি অনলাইন ক্লাসের ভিত্তিতে কোর্স করিয়ে থাকে। অন্যান্য অ্যাপগুলিতে যেখানে নিজে নিজেই ভাষা শেখার ধাপগুলি পার হতে হয়, সেখানে Italki মালয়েশিয়া ভাষা অ্যাপ অনলাইনে ক্লাসের আয়োজন করে ভাষা শেখার বিভিন্ন ধাপ অতিক্রম করতে সাহায্য করে। 

যেহেতু এই অ্যাপটি আপনাকে বিভিন্ন ক্লাস অফার করবে সেহেতু শিখতে গিয়ে অযথা আপনাকে বোরও হতে হবে না। শেখার সময় অন্যান্য শিক্ষার্থী এবং শিক্ষকদের সাথে যদি সোশ্যাল কনভারসেশন হয়ে থাকে সেক্ষেত্রে ভাষা শেখার বিভিন্ন পয়েন্ট ক্যাচ করতে গিয়ে বাড়তি ভোগান্তির মুখোমুখি হতে হবে না। অ্যাপটিকে আপনি Android, iPad কিংবা iPhone যেকোনো ডিভাইসের সাহায্য নিয়ে ব্যবহার করতে পারবেন। Italki মালয়েশিয়া ভাষা অ্যাপ এর গুরুত্বপূর্ণ কিছু বৈশিষ্ট্য হলো:

  • দক্ষ টিউটরের সাহায্যে কোর্স করানো হয়ে থাকে
  • কোর্সের উপর ভিত্তি করে আলাদা ফি পরিশোধ করতে হয়
  • নেটিভ টিউটরদের নিযুক্ত রাখা হয়
  • প্রায় ৩৩১ টির উপর ভাষা শেখার সুযোগ রয়েছে
  • নতুন কিংবা এডভান্স লেভেলের যেকোনো শিক্ষার্থীর জন্য অ্যাপটি পারফেক্ট 

Mango

পড়তে গিয়ে এটিকে একটি ফলের নাম মনে হলেও এটি কিন্তু একটি মালয়েশিয়া ভাষা অ্যাপ। এই Mango মালয়েশিয়া ভাষা অ্যাপটির যে এলগরিদম রয়েছে সে এলগরিদম অনুযায়ী অ্যাপটিকে আপনি ব্যাক্তিগতভাবে ভাষা শেখার অ্যাপ হিসাবে ব্যবহার করতে পারবেন। অ্যাপটির সাহায্যে যে কেউ সারা বিশ্বে স্থানীয় ভাষাভাষীদের সাথে লাইভ কথোপকথনের মাধ্যমে ভাষা শেখার সুযোগ রয়েছে। সাথে রয়েছে সরাসরি ভাষা প্রশিক্ষকদের সাহায্য নিয়ে মালয ভাষা শেখার সূবর্ণ সুযোগ। 

Mango মালয়েশিয়া ভাষা অ্যাপ যদি আপনি মালয় ভাষা শেখার কাজে ব্যবহার করেন সেক্ষেত্রে আপনি কিন্তু সরাসরি নেটিভদের সাহায্য নিতে পারবেন। নেটিভরা কিভাবে কথা বলছে, কিভাবে লিখছে, কিভাবে কনভারসেশন করছে তা খুঁটিয়ে খুঁটিয়ে শেখার জন্য এই Mango মালয়েশিয়া ভাষা অ্যাপ এর জুড়ি মেলা ভার। তাছাড়া অ্যাপটি প্রতিটি ভাষার জন্য আলাদা আলাদা পাঠক্রমও তৈরি করেছে। যার সাহায্য নিয়ে আপনিও চাইলে মালয় ভাষা রপ্ত করে নিতে পারেন। Mango মালয়েশিয়া ভাষা অ্যাপ ব্যবহারের আগে এর যেসব গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য আপনার জেনে নেওয়া উচিত, সেগুলি হলো: 

  • অ্যাপটি প্রতিটি ভাষার ব্যকরণকে বেশ গুরুত্ব দিয়ে থাকে
  • মাসে ৬ ডলারের মতো টিচিং ফি চার্জ করে থাকে
  • প্রতিটি পাঠকেই রপ্ত করে নেওয়ার পর পূনরায় রিডিং টাচের আয়োজন করে থাকে
  • নতুন শিখিয়েদের বাড়তি কেয়ার নেওয়া হয়
  • মালয় ছাড়াও সর্বমোট ৭৩ টি ভাষা শেখার সুযোগ রয়েছে

মালয়েশিয়া ভাষা অ্যাপ ব্যবহারের সময় যেসব বিষয় মাথায় রাখবেন

  • অ্যাপ সম্পর্কে জানার পর অ্যাপটি নিয়ে কিছুটা রিসার্চ করে নিন
  • টিউটর নির্বাচনের ক্ষেত্রে অ্যাপটিতে সেই টিউটরের রিভিউ চেক করে নিন
  • অন্তত ৩/৪ মাসের জন্য নিয়মিত হারে দৈনিক রুটিনে আলাদা সময় বের করে নিন
  • অ্যাপের সাহায্যে ভাষা শেখার সময় ডিভাইসে থাকা অন্যান্য বিষয়গুলি (মনোযোগ নষ্ট করে এমন অ্যাপ, কন্টেন্ট) এড়িয়ে চলুন
  • টার্গেট ঠিক করুন এবং সেই টার্গেট যেনো সঠিকভাবে পূরণ হয় তার আপ্রাণ চেষ্টা করুন
  • যেহেতু এটি অনলাইনভিত্তিক শেখার পদ্ধতির অংশ সেহেতু নিজেই নিজেকে ফোর্স করার অভ্যাস গড়ে তুলুন 

 

ইতি কথা

আশা করি আজকের আর্টিকেলে উল্লেখিত মালয়েশিয়া ভাষা অ্যাপগুলি আপনাকে সঠিক গাইডলাইন দিয়ে মালয় ভাষা শিখতে সাহায্য করবে। মনে রাখবেন এভাবে ডিজিটাল কন্টেন্ট কিংবা অ্যাপের সাহায্য নতুন কোনো ভাষা শেখার ক্ষেত্রে নিজের মনোবলটুকুকে শক্ত করা দরকার। প্রয়োজনে সময় বেঁধে নিয়ে তবেই শিখতে বসুন। যে সময়টা এসব অ্যাপের সাহায্যে ফোনে ভাষা শিখবেন সে-সময়টা মোবাইল ফোন সম্পর্কিত অন্যান্য কাজ দূরে রাখুন। শুভ কামনা রইলো আপনার প্রতি।

Comments

No comments yet. Why don’t you start the discussion?

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *