অসমীয়া ভাষা শিক্ষাঃ অসমীয়া ভাষা শেখার সহজ উপায়

অসমীয়া ভাষা শিক্ষাঃ অসমীয়া ভাষা শেখার সহজ উপায়

অসমীয়া কিন্তু বেশ পুরোনো একটি ভাষা! আর যারা বিভিন্ন ঐতিহ্যবাহী এবং নতুন নতুন ভাষা শিখতে চান তাদের জন্য এই অসমীয়া ভাষা হতে পারে সেরা প্ল্যাটফর্ম। এখন হয়তো অনেকেই ভাবছেন নতুন কোনো ভাষা শেখাটা না জানি কতটা কঠিন ব্যাপার। মোটেও না! চেষ্টা এবং কিছু সহজ উপায় পুরো ব্যাপারটিকে সহজ করে দিবে। পাশাপাশি আমরা যেহেতু বাংলাভাষী, সেদিক দিয়েও কিন্তু সহজ হবে এই অসমীয়া ভাষা শেখার ব্যাপারটি। এবার চলুন বিস্তারিত আলোচনায় যাওয়া যাক।

অসমীয়া ভাষা শেখার উপায়

শুরুতেই আমরা জানবো অসমীয়া ভাষা শেখার উপায় সম্পর্কে। এসব উপায় এর যেকোনো একটি কিংবা প্রতিটি স্টেপ ফলো করতে পারলে আপনি কিন্তু ঘরে বসেই প্রাচীন এই অসমীয়া ভাষাটি রপ্ত করে ফেলতে পারবেন।

শুরুতে বর্ণমালা শিখুন

অসমীয়া ভাষা শেখার সবচেয়ে সহজ এবং প্রথম উপায় হলো এই ভাষা সম্পর্কে রিসার্চ করে একেবারে বর্ণমালা শেখার ব্যাপারে ফোকাস করা। কারণ যেকোনো নতুন ভাষা সঠিকভাবে শিখতে হলে বর্ণমালা শেখার ব্যাপারে ফোকাস করাটা কিন্তু বেশ জরুরি।

নির্ভরযোগ্য সোর্স থেকে অসমীয়া ভাষার সকল বর্ণমালা যোগাড় করে তা ভালোভাবে শিখে নিন। সবচেয়ে বেশি ভালো হয় লেখার প্র্যাকটিসটুকুতেও মনোযোগী হলে।

লেখায় মনোযোগ দিন

আমরা অনেকেই ছোটবেলায় একটি প্রবাদবাক্য শুনে শুনেই বড় হয়েছি। প্রবাদবাক্যটি ঠিক এমন “একবার লেখা দশবার পড়ার সমান”। তবে বিজ্ঞানীরাও ব্যাপারটিকে শুধুমাত্র প্রবাদবাক্য বলতে রাজী নন। তাদের মতে এটি সম্পূর্ণ সত্য একটি লজিক।

অসমীয়া ভাষা শেখার উপায় হিসাবে আপনিও চাইলে এই লজিকটি ব্যবহার করতে পারেন। অসমীয়া ভাষার বর্ণমালা যখন শিখবেন ঠিক তখনই শেখা বর্ণমালাটুকু আলাদা খাতায় বা নোটে ৩/৪ বার করে লিখে নিবেন। আশা করি কাজে দিবে। 

অসমীয়া-ভাষী কারো সাথে বন্ধুত্ব করুন

অসমীয়া-ভাষীদের সাথে যদি বন্ধুত্ব করা যায় এবং ভালোভাবে নিয়মিত যোগাযোগ রাখা যায় সেক্ষেত্রে কিন্তু অসমীয়া ভাষা শেখার মিশনটি খুব দ্রুত পূরণ করার সুযোগ থাকে। এক্ষেত্রে চাইলে ফেইসবুকের মতো জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমগুলির সাহায্য নেওয়া যেতে পারে।

পাশাপাশি ইমেইলসহ আন্তর্জাতিক যোগাযোগ মাধ্যমগুলিকেও কাজে লাগানো যেতে পারে। টেক্সট চ্যাট ব্যবহার করে লিখিত কথোপকথন অনুশীলন করার ক্ষেত্রে এই অসমীয়া-ভাষী বন্ধুরা কিন্তু দারুণভাবে সাহায্য করতে পারে। সেই সাথে ভয়েস চ্যাট ব্যবহার করে কথা বলার অভ্যাস গড়ে তুলুন।

স্বরবর্ণ শেখায় গুরুত্ব দিন

অসমীয়া ভাষা শেখার ব্যাপারে যারা সিরিয়াস তারা বর্ণমালা শেখার ক্ষেত্রে সবার আগে স্বরবর্ণ শেখাকে গুরুত্ব দিতে পারেন। এতে করে ব্যঞ্জনবর্ণগুলিকে দ্রুত রপ্ত করে নিতে কোনো সমস্যা হবে না। 

বলে রাখা ভালো অসমীয়া ভাষার স্বরবর্ণের ক্ষেত্রে ৮টি প্রধান স্বরধ্বনী প্রকাশ করতে মোট ১১টি স্বরবর্ণ ব্যবহার করা হয়ে থাকে। সুতরাং শুরুতে ৮ টি এবং পরবর্তী সর্বমোট ১১ টি স্বরবর্ণ শিখতে পারলে অসমীয়া ভাষা শেখার ব্যাপারটি আরো সহজ হয়ে যাবে। 

নিজে নিজে চর্চা করুন

এখন হয়তো অনেকেই মনে করতে পারেন নিজে নিজে আবার নতুন কোনো ভাষা শেখা যায় নাকি! সত্য কথা হলো “অবশ্যই এভাবে নতুন কোনো ভাষা শেখা সম্ভব”। বিশেষ আপনি যদি অসমীয়াভাষী কোনো বন্ধু খোঁজে না পান সেক্ষেত্রে নিজে নিজে চর্চা করতে পারেন।

নিজে নিজে অসমীয়া ভাষা শিক্ষা গ্রহণ করতে চাইলে আয়নার সামনে দাঁড়িয়ে নিজের সাথে নিজে কনভারসেশন করতে পারেন। এছাড়াও সম্ভব হলে যখন আপনি একা একা বসে বোর হোন তখন কল্পনার জগতে অসমীয়া ভাষায় কথোপকথনের ব্যাপারটি চালিয়ে যেতে পারেন।

সংশ্লিষ্ট কোর্সে ভর্তি হোন

আজকাল বিভিন্ন ভাষা শেখানোর জন্যে কোর্সের ব্যবস্থা করা হয়। আপনিও যদি অসমীয়া ভাষা শেখার ব্যাপারে সিরিয়াস হতে চান এবং সিরিয়াস হয়ে তা শিখতে চান তাহলে সংশ্লিষ্ট কোর্সে ভর্তি হতে পারেন। অনলাইনে এবং অফলাইনে দুই সেক্টরেই কিন্তু কোর্স করার সুযোগ পাবেন। 

আপনাকে শুধু পছন্দের কোর্স সেন্টার খুঁজে নিতে হবে এবং বাজেটের সাথে কোর্স ফি সামঞ্জস্যপূর্ণ কিনা তা জেনে নিয়ে কোর্সে এনরোল করতে হবে। সাপ্তাহিক, মাসিক কিংবা ত্রৈমাসিক যেকোনো সময়ের কোর্সে এনরোল করতে যোগাযোগ করুন কতৃপক্ষের সাথে। 

অসমীয়া ভাষায় বানানো ভিডিও উপভোগ করুন

অসমীয়া ভাষায় আজকাল বিভিন্ন ভিডিও কন্টেন্ট তৈরি করা হয়। যা আপনাকে অসমীয়া ভাষা শেখার ব্যাপারে যথেষ্ট সাহায্য করবে। আমরা সাধারণত গতানুগতিক ধরাবাঁধা নিয়মের পড়াশোনা করতে গেলে প্রচুর বিরক্ত অনুভব করি। এমন পরিস্থিতিতে ভিডিও কন্টেন্ট হতে পারে দ্রুত যেকোনো ভাষা শেখার সেরা মাধ্যম। 

সুতরাং আজ থেকেই অসমীয়া ভাষায় তৈরি করা ভিডিও উপভোগে সময় দিন। বোঝার চেষ্টা করুন ভিডিওতে কি বলা হচ্ছে। নিয়মিত ৩০/৪০ মিনিট বা তার কম সময় এই ভিডিও দেখার পেছনে ব্যয় করুন। আশা করি এভাবে করে অসমীয়া ভাষা শিখতে আপনার খুব একটা সমস্যা হবে এবং সময়ও লাগবে না। 

অসমীয়া লিখনপদ্ধতিতে ফোকাস করুন

অসমীয়া ভাষা শেখার বেশ গুরুত্বপূর্ণ একটি পয়েন্ট হতে পারে লিখনপদ্ধতিতে ফোকাস করার ব্যাপারটি। কিছুটা বাংলা ভাষার সাথে মিল থাকায় যদি এর লিখনপদ্ধতি নিয়ে কনফিউশন দূর করতে পারেন তাহলে হাফ মিশন ডান। এক্ষেত্রে বলে রাখা ভালো অসমীয়া ভাষায় ব্যঞ্জনবর্ণ ও অন্যান্য চিহ্ন আছে ৫৪ টি এবং ভাষাটিতে স্বরবর্ণের পরিমাণ ১১ টি। সুতরাং বোঝাই যাচ্ছে বাংলা ভাষার সাথে এই অসমীয়া ভাষার কিছুটা মিল রয়েছে। 

যারা অসমীয়া ভাষায় নিজেদের দক্ষ করে তুলতে চাইছেন তাদের আরো একটি ব্যাপারে জানিয়ে রাখতে চাই। মূলত আজকের এই অসমীয়া প্রমিত বানানের জন্ম হয়েছে হেমকোষ নামের একটি অভিধান গ্রন্থ থেকে। সুতরাং চাইলে এই হেমকোষ নাম বইটি সংগ্রহ করে হালকা-পাতলা রিসার্চ করে নিতে পারেন। যারা এর হার্ডকপি কিনতে পারবেন বলে মনে হচ্ছে না তারা চাইলে অনলাইন পিডিএফ বুক ব্যবহার করতে পারেন। 

অসমীয়া ভাষা শেখার অ্যাপস ব্যবহার করুন

এই ডিজিটাল যুগে এসে নতুন কোনো ভাষা বা যেকোনো বিষয় শেখার ক্ষেত্রে নিতে পারেন টেকনোলজির সাহায্য। অসমীয়া ভাষা শেখার ব্যাপারটিকে আরো সহজ করতে চাইলে এই সম্পর্কিত বিভিন্ন মোবাইল অ্যাপ ডাউনলোড করে নিন।

আজকাল গুগল প্লে স্টোরে লার্ন আসমীস, স্পিক আসমীস, স্টাডি আসমীস নামের একটি দারুণ অ্যাপসহ এক্সোমিয়া কারান, লার্ন আসমীস ল্যাংগুয়েজ, বর্ণমালাসহ বিভিন্ন অসমীয়া ভাষা শেখার অ্যাপ পাওয়া যায়। এসব অ্যাপের প্রতিটি অ্যাপই ইউজার ফ্রেন্ডলি। যা ডিজাইন করা হয়েছে নতুন ভাষা শিখিয়েদের সমস্যা এব্য প্রতিবন্ধকতার কথা মাথায় রেখেই। আশা করি এসব অ্যাপ আপনার অসমীয়া ভাষা শেখার মিশনটিকে আরো সহজ করতে সাহায্য করবে। 

অসমীয়া ভাষা শিক্ষাকে সহজ করার বাড়তি টিপস

অসমীয়া ভাষা শেখার বিভিন্ন উপায় সম্পর্কে তো জানলেন। এবার চলুন এই ভাষাটি শিখতে হলে কোন কোন টিপস ফলো করা জরুরি সে-সম্পর্কে: 

  • যাই শিখুন না কেনো, লিখতে ভুলবেন না কিন্তু। 
  • নিয়মিত একটু হলেও চর্চা করুন। 
  • বোরিং উপায় ফলো না করে গেইমস কিংবা ভিডিও কন্টেন্টের সাহায্যে শেখার চেষ্টা করুন।
  • ব্যাপারটিকে সিরিয়াসললি না নিয়ে উপভোগ্য করে তুলুন। 

 

ইতি কথা

কেমন লাগলো আমাদের আজকের এই অসমীয়া ভাষা শেখার উপায় সম্পর্কিত গাইডলাইনটি? আপনারা যারা সহজ পদ্ধতিতে এবং দ্রুত সময়ে অসমীয়া ভাষা রপ্ত করতে চান তারা কিন্তু আমাদের আজকের আর্টিকেলটিতে শেয়ার করা উপায়গুলি ফলো করতে পারেন। আশি করি বেশ ভালোই কাজে দিবে।

1 Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *