ইতালি ভাষা সম্পর্কে বিস্তারিত তথ্য

ইটালি ভাষা সম্পর্কে বিস্তারিত তথ্য

বাংলাদেশের অধিকাংশ স্বপ্নবাজদের বিভিন্ন দেশে গিয়ে ভাগ্য ঘুরানোর ইচ্ছে থাকে। সেক্ষেত্রে স্বপ্ন গড়ার স্থল হিসেবে পছন্দের সারিতে থাকে ইটালি। আবার এদিকে নতুন দেশে গিয়ে দীর্ঘদিন ধরে কাজ করার ক্ষেত্রে প্রয়োজন সেই দেশের ভাষার উপর চরম দখলদারিত্ব। অন্যদিকে পড়াশোনার দিক দিয়েও ইতালি হতে পারে পছন্দের একটি দেশ। এক্ষেত্রেও কিন্তু ভাষা জানা প্রয়োজন! চলুন তবে নতুন এই ভাষাটি শেখার আগে জেনে নেওয়া যাক ইতালি ভাষা সম্পর্কে বিস্তারিত তথ্য। 

ইতালি ভাষার পরিচিতি

ইতালি ভাষা সম্পর্কে বিস্তারিত তথ্য সম্পর্কে জানার আগে চলুন ইতালি ভাষার পরিচয় সম্পর্কে জেনে নি। প্রাথমিকভাবে ইতালি ভাষা হলো একটি দেশের সরকারি ভাষা। এই ভাষার ব্যাপ্তি সম্পর্কে যদি জানতে চান তবে বলবো, কেবল ৮০ মিলিয়নের উপর ইতালি বসবাসকারী মানুষ ইতালি ভাষায় কথা বলে। সুতরাং বুঝতেই পারছেন এই ভাষাটি কতটা জনপ্রিয়।

যাই হউক ইতালি ভাষা কে বলা হয় বিশ্বের ২১তম ভাষা এবং ৫ম তম বিদেশি ভাষা। এখন প্রশ্ন হলো, এই ইটালই ভাষা এতটা জনপ্রিয় কেন বা বিশ্বব্যাপী এই ভাষার জনপ্রিয়তা বাড়ছে কেন? এক্ষেত্রে কারণ হিসেবে আমরা দুইটি পয়েন্টের বিষয়ে বলতে পারি। একটি হলো উচ্চশিক্ষা এবং আর একটি হলো প্রবাসিদের আয়ের উৎসস্থল। 

এছাড়াও বিভিন্ন পাঠ্যবইয়ে এমনকিছু বিষয়ভিত্তিক টপিক থাকে যার মূল শব্দের কোনো একটি অংশ এসেছে সরাসরি ইতালি ভাষা থেকে। আবার এটাও সত্য যে বেশকিছু ইতালি শব্দ এসেছে ল্যাটিন ভাষা থেকে। যা নিয়ে আমরা এই আর্টিকেলের পরবর্তী অংশে আলোচনা করবো। 

ইতালি ভাষার ইতিহাস

ইতালি ভাষার ইতিহাস সম্পর্কিত তথ্য ছাড়া ইতালি ভাষার বিস্তারিত তথ্য সম্পর্কিত কোনো ডকুমেন্টই পূর্ণতা পায় না। চলুন আর্টিকেলের এই অংশে জেনে নেওয়া যাক ইতালি ভাষার ইতিহাস। 

শুরুতেই বলেছি বেশ কিছু ইতালি শব্দ এএসেছে সরাসরি ল্যটিন ভাষা থেকে। একসময় এই দুইটি ভাষা একত্রে ব্যবহৃত হলেও ৫ম শতকের দিকে তা বিচ্ছিন্ন হতে শুরু করে। যদিও এই প্রক্রিয়াটি অতটা ধীরগতির ছিলনা। আবার পরবর্তীতে ১০শতকের দিকে এসে ল্যাটিন ভাষাকে ছাপিয়ে ইতালি ভাষা হয়ে উঠে যুগের শ্রেষ্ঠ ভাষা। যে-ভাষার উপর রচিত হয় অসংখ্য সাহিত্য কপি, দলিল, নথিসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ডকুমেন্ট। 

ইতিহাসে ইতালি ভাষার স্বর্নযুগ বলা হয় ১৪ শতককে। মূলত এই সময়ে ইতালি ভাষা ব্যবহারকারীর সংখ্যা প্রচুর পরিমাণে বৃদ্ধি পেয়েছিল। এই জনপ্রিয়তা ইতালি ভাষাকে আজকের এই অবস্থানে আসতে যথেষ্ট সাহায্য করে ছিল। এক্ষেত্রে বলে রাখা ভালো যে প্রাচীনকালে ইটালিতে ইতালি ভাষা ছাড়াও বিভিন্ন উপভাষা প্রচলিত ছিলো। তবে সরকারি ভাষা হিসেবে ইতালি ভাষার যথেষ্ট গুরুত্ব ছিল। 

আধুনিক ইতালি ভাষা পরিচিতি

আজকে আমরা যে ইতালি ভাষা নিয়ে কথা বলছি তা মূলত এসেছে তুসকান উপভাষা থেকে। যদিও একথা সঠিক যে তুসকান উপভাষার সমসাময়িক অন্যান্য উপভাষাগুলি ধীরে ধীরে বিলুপ্ত হয়ে গেছে। মূলত প্রথম বিশ্বযুদ্ধের সময়কে আধুনিক ইতালি ভাষার স্বর্ণযুগ বলা হয়। কারণ সেই সময় সারাদেশ থেকে বিভিন্ন উপভাষায় কথা বলে এমন ইটালিয়ন সৈন্যরা ধীরে ধীরে এক হচ্ছিল। তাদের এই একত্রিত হওয়ার বিষয়টি সরাসরি প্রভাব ফেলেছিল মুখের ভাষার উপর। 

প্রয়োজনের খাতিরেই মূলত সকলে একটি নির্দিষ্ট উপভাষায় কথা বলা শুরু করলো। বছরের পর বছর এইভাবে একই উপভাষায় কথা বলার বিষয়টি জন্ম দিল আজকের এই আধুনিক ইতালি ভাষা। যারা আমাদের আজকের এই ইতালি ভাষা সম্পর্কে বিস্তারিত তথ্য শীর্ষক আলোচনাটি উপভোগ করছেন তারা হয়তো উপরোক্ত তথ্যগুলি জানতেন না। 

শুধুই কি দ্বিতীয় বিশ্ব যুদ্ধ? সাংস্কৃতিক ও শিক্ষামূলক বিপ্লবও আধুনিক ইতালি ভাষা প্রচলনে অবদান রেখেছে। মূলত ১৯৫৮ থেকে ১৯৬৮ সাল পর্যন্ত সময়ে ইটালিতে দেখা দেয় সাংস্কৃতিক ও শিক্ষামূলক বিপ্লব। সেই সময়ে রেডিও-টেলিভিশনে আধুনিক ইতালি ভাষায় বিভিন্ন অনুষ্ঠান সম্প্রচার করা হয়। এসবের মাঝে বিশেষ করে ১৯৭০ সালের মধ্যে আধুনিক ইতালি ভাষা সুপ্রতিষ্ঠা লাভ করে। 

সবশেষে ২০০৭ সালে এসে অফিসিয়ালি স্বীকৃতি লাভ করে এই আধুনিক ইতালি ভাষা। সময়ের ব্যবধানে এটি এতটাঢ জনপ্রিয়তা লাভ করেছে যে বর্তমানে এটি হয়ে উঠেছে সেই দেশটির ৯৩ শতাংশ মানুষের মুখের প্রথম ভাষা। যদিও সাধারণ একটি উপভাষা থেকে জনপ্রিয় একটি দেশের জাতীয় ভাষা হয়ে উঠার এই যাত্রাটি এতটা সহজ ছিল না। 

আধুনিক ইতালি ভাষার বর্ণমালা পরিচিতি

যেকোনো ভাষার ক্ষেত্রে বর্ণমালাকে সেই ভাষার প্রাণ বলা হয়ে থাকে। কারণ এই বর্ণমালা ছাড়া যে-কোনো ভাষাই হয়ে উঠবে অস্তিত্বহীন। হোক সেটি পৃথিবীর তুমুল জনপ্রিয় ভাষা, কিংবা কোনো এক দেশের অপ্রচলিত এবং অপরিচিত ভাষা।

যাইহোক! ইতালি ভাষার বর্ণমালা সম্পর্কে জানার পূর্বে আমাদের জানতে হবে এই ভাষার লিখিত ইতিহাস সম্পর্কিত তথ্য। মুলত ১০ম শতাব্দীতে ইতালি ভাষায় প্রথম বারের মতো কোনো একটি নথি বা দলিল তৈরি করা হয়েছিল। এসব নথি বর্তমানে ইতালি ভাষা বিষয়ক গবেষণায় বেশ গুরুত্বের সাথে ব্যবহৃত হয়ে আসছে। আপনিও যদি এসব নথি কোনো কারণে চেক করতে চান বা এই নথি নিয়ে যদি রিসার্চ করতে চান সেক্ষেত্রে তা সরাসরি অনলাইন থেকে কালেক্ট করে নিতে পারেন। 

মূলত ইতালি ভাষায় ইংরেজি বর্ণমালার বিপরীতে মোট ২১টি অক্ষর রয়েছে। বাদ দেওয়া হয়েছে কেবল মাত্র ৫টি অক্ষর। এগুলি হলো যথাক্রমে J,K,W,X,Y। যাইহোক,এই অক্ষরগুলি আধুনিক ইটালীয় ভাষায় অন্যান্য ভাষা থেকে ধার করা লোনওয়ার্ড লিখতে ব্যবহৃত হয়। উদাহরণ হিসেবে আমরা বেশ কিছু শব্দ লক্ষ্য করতে পারি। যেমন ধরুন ট্যাক্সি বা হুইস্কি। লোন করা এসব শব্দের বানান প্রায় ধ্বনিগতভাবে একই ক্যাটাগরির ইটালীয় ডীগ্রাফ বা অক্ষরে পরিবর্তিত হয়। 

ইতালি ভাষার গুরুত্ব বা প্রয়োজনীয়তা

ইতালি ভাষার গুরুত্ব সম্পর্কে আলোচনা করার পূর্বে বলে রাখি এতো বছর ধরে ব্যবহার করা ইতালি ভাষা কেবল যোগাযোগের জন্যই নয় বরং ঐতিহাসিকভাবে ইটালিকে সমৃদ্ধ হতেও সাহায্য করেছে। 

পাশাপাশি বর্তমানে ইতালি ভাষা কেবল মাত্র শেখার জন্যও বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। সেই সুবাধে যারা ইতালি ভাষা রপ্ত করতে পেরেছে তাদের স্কিলের জগতে বাড়তি গুরুত্বের দেওয়া হচ্ছে। আবার এইদিকে ইতালি ভাষায় লেখা বিভিন্ন বইপুস্তকের অনুবাদ কপির চাহিদাও বেড়েছে। 

ইতালি ভাষার উপভাষা

ইতালি ভাষার মূল ভাষাটি ইটালির সরকারি ভাষা হিসেবে ব্যবহৃত হয়ে থাকে। তবে ইতালি ভাষার অনেক আঞ্চলিক রূপ বা উপভাষা রয়েছে। মূল ইতালি ভাষা টাস্কান উপভাষা থেকে সৃষ্টি হওয়ার ফলে দেশটিতে ল্যাটিন ভাষার উপর বিভিন্ন উপভাষার প্রচলন শুরু হয়েছে। যদিও বিশ শতকের দিকে এসে মূল ইতালি ভাষার বিভিন্ন উপভাষা প্রচলিত হতে শুরু করেছে। যার ফলে ইটালিতে দেখা দিয়েছে চরম ভাষা বৈচিত্র। 

বর্তমানে ইটালিতে ২৪টি আদিবাসী ভাষা রয়েছে। অন্যদিকে মূল ইতালি ভাষায় রয়েছে সর্বমোট ৫টি বৈচিত্র্যতা। এগুলি হলো যথাক্রমে নেয়াপোলিটান, সিসিলিয়ান, ফ্রিউলিয়ান, কাতালান এবং সার্ডিনিয়ান। যাইহোক এদের প্রতিটি ভাষাই স্বাধীনভাবে স্বীকৃত। পাশাপাশি এদের রয়েছে আলাদা আলাদা শব্দ ভান্ডার, বাক্য গঠনের নিয়ম এবং উচ্চারণের নিয়ম। 

ইতালীয়রা একে অপরের ভাষা বুঝতে পারে কিনা তা নির্ভর করে তাদের স্থানীয় দুরত্বের উপর। উদাহরণ হিসেবে বলতে পারি উত্তরের ইতালি ভাষাভাষীরা দক্ষিণের ইটালীয় ভাষাভাষীদের বুঝতে পারে না। তবে দেশটির প্রত্যেকেই তাদের উপভাষা নিয়ে বেশ গর্বিত। পাশাপাশি তারা সকালেই তাদের সরকারি ভাষাকে শ্রদ্বা করে। 

 

ইতি কথা 

ইতালি ভাষা সম্পর্কে বিস্তারিত তথ্য সম্পর্কিত আমাদের আজকের এই আর্টিকেলটি কেমন লাগলো? আশা করি এই তথ্যাবলি আপনাকে দ্রুত ইতালি ভাষা শিখতে সাহায্য করবে। আজকের মতো আমাদের এই আর্টিকেলের ইতি টানছি। সেই সাথে জানিয়ে রাখছি ইতালি ভাষা নিয়ে আমরা আরো বেশ কিছু আর্টিকেল ইতিমধ্যে আপলোড করেছি। আশা করি তা আপনাদের কিছুটা হলেও উপকৃত করবে। হ্যাপি লার্নিং। 

Comments

No comments yet. Why don’t you start the discussion?

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *