ইতালি ভাষা বর্ণমালা পরিচিতি

ইতালি ভাষা বর্ণমালা পরিচিতি

মানুষের জীবনযাত্রায় মনের ভাব সঠিকভাবে প্রকাশ করার জন্য যুগে যুগে ঐতিহাসিকভাবে তৈরি হয়েছে ভিন্ন ভিন্ন ভাষা। বর্তমানে পৃথিবীতে প্রায় ৭,১০০ টি ভাষা রয়েছে। এর মধ্যে একটি বিশেষ ব্যবহৃত ভাষা হলো ইতালিয়ান ভাষা বা লিঙ্গুয়া ইতালিয়ানা (lingua italiana)। পৃথিবীর প্রায় ৬ কোটি ৩০ লক্ষ মানুষ ইতালিয়ান ভাষায় কথা বলে। প্রতিটি ভাষারই রয়েছে আলাদা বর্ণমালা। সকল ভাষার মতো একইভাবে ইতালি ভাষা বর্ণমালা রয়েছে। 

লিঙ্গুয়া ইতালিয়ানা একটি বৈচিত্র্যময় ভাষা। নতুন ভাষা শিক্ষা, সে ভাষার বর্ণমালা, ভাষার ইতিহাস জানা, সে ভাষা ব্যবহারকারী মানুষজনের সংস্কৃতি জানা, নতুন ভাষায় তাদের সাথে কথা বলতে পারা মনে ভিন্ন রকম অনুভূতির সৃষ্টি করে। আর ভাষা শিক্ষার প্রাথমিক পর্যায় হলো সে ভাষার বর্ণমালা শিখা। তাই ইতালি ভাষা বর্ণমালা নিয়ে আজকের বিস্তারিত আলোচনা।

ইতালি ভাষা বর্ণমালার ইতিহাস

ইতালি একটি রোমান্স ভাষা। এটি প্রাচীন ভারতীয়-ইউরোপীয় ভাষার সাব ফ্যামিলির রোমান্স গ্রুপের সদস্য ভাষা। ভাষাগত দিক থেকে ভারতীয়-ইউরোপীয় ভাষার বর্ণগুলো থেকেই ধারাবাহিকভাবে ইতালি ভাষার বর্ণমালা তৈরি হয়, যা ল্যাটিন ইটালিক বর্ণমালা নামেও পরিচিত। 

প্রাচীন রোম এবং রেনেসাঁ যুগে এই বর্ণমালার একটি সমৃদ্ধ ইতিহাস রয়েছে। ধারণা করা হয়, ১৪ এবং ১৫ শতকের ঘটে যাওয়া মানবতাবাদী আন্দোলনের সময় ইতালি ভাষা লেখার একটি ক্যালিগ্রাফিক শৈলী আবির্ভূত হয়েছিল। 

তৎকালীন ক্যালিগ্রাফারদের মধ্যে নিকোলো নিকোলি একজন ইতালীয় মানবতাবাদী টেলিগ্রাফার ছিলেন। মূলত তাকেই ইতালীয় ভাষার বর্ণমালা উদ্ভাবনের জন্য কৃতিত্ব দেওয়া হয়। তার লক্ষ্য ছিল, রোমান্স শিলালিপি গুলোর সম্পূর্ণভাবে ধারণ করা এবং সেগুলোকে দ্রুত লেখার উপযোগী করে তোলা। 

পরবর্তীতে, লুডোভিকো ভিসেন্টিনো দেগলি আরিঘি বর্ণমালাটিকে আরও পরিমার্জিত করেন। ১৫২২ সালে তার বর্ণমালার ম্যানুয়াল “লা অপেরিনা” এর মাধ্যমে এই ইতালি ভাষা বর্ণমালা জনপ্রিয় করে তোলেন। এভাবেই ইতালিয়ান বর্ণমালা ইউরোপ জুড়ে ছড়িয়ে পড়ে। 

শিল্প বিপ্লবের সময় মুদ্রণ ব্যবস্থা চালু হলে এটি বই এবং প্রকাশনা হিসেবে ব্যাপকভাবে বিস্তার লাভ করে মানবতাবাদী গ্রন্থের জন্য। বর্তমানে এই আকর্ষণীয় বর্ণমালা টাইপোগ্রাফি এবং ক্যালিগ্রাফির একটি গুরুত্বপূর্ণ উপাদান হিসাবে রয়ে গেছে। এই বর্ণমালাই ইতালিয়ান ভাষাকে সুস্পষ্টভাবে ব্যবহার উপযোগী করে তুলেছে।

ইতালি ভাষা বর্ণমালা

ইতালিয়ান ভাষা বা লিঙ্গুয়া ইতালিয়ানা (lingua italiana) এর বর্ণমালাকে ইতালিয়ানা এলফাবেটো (Italian Alphabeto) নামে আখ্যায়িত করা হয়। ইতালি ভাষার বর্ণমালা ইংরেজি ভাষার মতো হলেও এর বর্ণ সংখ্যা ২১ টি। 

ইংরেজি ভাষার ২৬ টি বর্ণমালার মধ্যে J,K,W,X,Y এই পাঁচটি বর্ণ তেমন ব্যবহৃত হয় না। তবে বৈদেশিক ভাষার উচ্চারণের প্রয়োজনে এই অক্ষর গুলোর প্রয়োগ মাঝে মাঝে লক্ষ্য করা যায়। ইতালীয় বর্ণমালার উচ্চারণ ও ইংরেজি ভাষার বর্ণমালা থেকে অনেকটাই ভিন্ন। এছাড়াও স্বরবর্ণের প্রয়োগেও ব্যঞ্জনবর্ণের উচ্চারণের তারতম্য হয়।

ইতালি ভাষার বর্ণমালা এর স্বরবর্ণ ও ব্যঞ্জনবর্ণ রয়েছে। নিচে তাদের সংক্ষিপ্ত পরিচয় জেনে নেওয়া যাক:

ইতালিয়ান বর্ণমালার ব্যঞ্জনবর্ণ 

ইতালি ভাষা বর্ণমালা – তে মোট ১৬ টি ব্যঞ্জনবর্ণ রয়েছে। এদেরকে ইটালিক কনসোন্যান্টি (Italic Consonanti) বলা হয়। এসকল ব্যঞ্জনবর্ণ গুলোর ইংরেজি বর্ণের মতো হলেও এর উচ্চারণের ভিন্নতা অনেক। ইতালিয়ান বর্ণমালার ব্যঞ্জনবর্ণ গুলো উচ্চারণ সহ দেওয়া হলো:-

B- BEE (বি)

C- CHI (চি)

D- DEE (দি)

F- EFFE (এফফে)

G- GI (জি)

H- AKKA (আক্কা)

L- ELLE (এললে)

M- EMME (এমমে)

N- ENNE (এননে)

P- PE (পি)

Q- KU (কু)

R- ERRE (এররে)

S- ESSE (এসসে)

T- TEE (তি)

V- VU (ভু)

Z- ZETA (জেতা)

ইতালিয়ান বর্ণলামার স্বরবর্ণ

ইতালিয়ান বর্ণমালায় ইংরেজি বর্ণমালার মতোই ৫ টি স্বরবর্ণ রয়েছে। এদেরকে ইটালিক ভোকালি (Italic Vocali) বলা হয়। স্বরবর্ণের বৈশিষ্ট্য অনুযায়ী এরা নিজে থেকেই উচ্চারিত হতে পারে এবং ব্যঞ্জনবর্ণের সাথে বসে তার উচ্চারণের উপর প্রভাব বিস্তার করে। ইতালি ভাষা বর্ণমালা এর স্বরবর্ণ গুলো উচ্চারণ সহ দেওয়া হলো:-

A- AHH (আ)

E- AY (এ)

I- EE (ই)

O- OO (অ)

U- UU (উ)

এছাড়াও বাকি ৫ টি ইংরেজি বর্ণের ব্যবহার একদমই কম থাকলেও সেগুলোর উচ্চারণ নিম্নে দেওয়া উচ্চারণের মতো হয়-

J- JE or ILUNGA (জে, ইলুঙ্গা)

K- KAPPA (কাপ্পা)

W- DOPPIA VU (দপপিআভু)

X- IKS (ইকস)

Y- IPSILON (ইপসিলন)

ইতালি ভাষা বর্ণমালার উচ্চারন

ইতালিয়ান বর্ণমালার উচ্চারণ শব্দ গঠনের সময় এর অবস্থান ভেদে ভিন্ন হতে পারে। এছাড়াও স্বরবর্ণ বা ইটালিক ভোকালি (Italic Vocali) এর প্রয়োগে বর্ণের উচ্চারণ পরিবর্তিত হয়। ইতালিয়ান ভাষার বর্ণমালায় স্বরবর্ণ ব্যবহারে উচ্চারণ নিচে তুলে ধরা হলো:-

B (বি) – Ba (বা), Be (বে), Bi (বি), Bo (ব), Bu (বু)

D (দি) – Da (দা), De (দে), Di (দি), Do (দ), Du (দু)।

এভাবেই F, L, M, N, P, Q, R, S, T, V, Z এই বর্ণ গুলোর ক্ষেত্রে উচ্চারণ হয়ে থাকে।

তবে C (চি) এবং G (জি) এর ক্ষেত্রে শব্দ ভেদে উচ্চারণ ও বানান দুই ধরনের হতে পারে। যেমন-

C (চি) ক = Ca (কা), Che (কে), Chi (কি), Co (ক), Cu (কু)

C (চি) চ = Cia (চা), Ce (চে), Ci (চি), Cio (চ), Ciu (চু)

G (জি) জ = Gia (জা), Ge (জে), Gi (জি), Gio (জ), Giu (জু)

G (জি) গ = Ga (গা), Ghe (গে), Ghi (গি), Go (গ), Gu (গু)

অন্যদিকে, ইতালিয়ান ভাষায় H (আক্কা) এর কোন উচ্চারন হয়না। তবে শব্দ গঠনে এর বহুল ব্যবহার লক্ষ করা যায়। ইতালি ভাষা বর্ণমালা এর ক্ষেত্রে ছোট ছোট এই বিষয়গুলো অত্যন্ত জটিলতার সৃষ্টি করে। তবে ক্রমাগত চর্চার মাধ্যমে খুবই তাড়াতাড়ি এই বর্ণমালার ব্যবহার ও উচ্চারণ সম্পর্কে পারদর্শী হওয়া যায়।

ইতালি ভাষার শব্দ গঠনে বর্নমালার প্রয়োগ

ইতালি ভাষার শব্দ ভান্ডার অনেকটাই বিস্তীর্ণ। তবে এই ভাষার বর্ণমালার সঠিক প্রয়োগ আয়ত্তে আনতে পারলে তা ব্যবহার করে খুব সহজেই শব্দ গঠন ও বানান করে পড়তে পারবেন। নিম্নে ইতালিয়ান ভাষার কিছু শব্দ ব্যবহার করে তাতে বর্ণমালার প্রয়োগ দেখানো হলো:-

Panino (পা- নি- ন্)- রুটি

Andare (আন- দা- রে)- যাওয়া

Vedere (ভে- দে- রে)- দেখা

Chiedere (কি- দে- রে)- জিজ্ঞাসা করা

Mangiare (মান- জা- রে)- খাওয়া

এভাবে ছোট ছোট শব্দে থাকা শব্দাংশ গুলো ভেঙ্গে ভেঙ্গে করলে ইতালি ভাষা বর্ণমালা এর প্রয়োগ সম্পূর্ণরূপে বুঝতে পারবেন। এছাড়াও ইতালিয়ান কোন সাইনবোর্ড, বই, খবরের কাগজ পড়তে চাইলেও এভাবেই বানান করে এবং পরবর্তীতে ধীরে ধীরে শুদ্ধভাবে ইতালি ভাষা শিখতে পারবেন

শেষকথা

ভাষা মানুষের অভ্যন্তরীণ অনুভূতির বহিঃপ্রকাশকারী আয়নার মতো। প্রকৃতিগত ভাবে আমরা মাতৃভাষার শিক্ষা পাই। তবে ভিন্ন ভাষার প্রতি আমাদের কৌতূহল থাকবে সবসময়ই। ইতালি যেতে চাইলে সেখানের ভাষা, ভাষার বর্ণমালা সম্পর্কিত শিক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই সঠিকভাবে ইতালিয়ানা এলফাবেটো (Italian Alphabeto) শিখে ইতালি ভাষা শিখতে থাকুন।

অনবরত জিজ্ঞাসিত প্রশ্নাবলী

ইতালি ভাষা শিক্ষার ক্ষেত্রে বর্ণমালা শিখা কি গুরুত্বপূর্ণ?

ইতালি ভাষা সহ বিশ্বের যে কোন ভাষা শিখার ক্ষেত্রে বর্ণমালা শিখা অত্যাবশ্যক এবং গুরুত্বপূর্ণ। ভাষার বর্ণমালা সম্পর্কে যতটা পারদর্শী হওয়া যায় সে ভাষায় সামগ্রিক দক্ষতা অর্জন ততটাই সহজ হয়। বর্ণমালা ছাড়া ভাষা বলতে পারা সম্ভব হলেও, সে ভাষায় পড়তে ও লিখতে পারার জন্য বর্ণমালা শিখতে হবেই। 

ইতালিয়ান বর্ণের উচ্চারণ সঠিকভাবে শিখতে পারবো কিভাবে?

ইতালি ভাষা বর্ণমালা সাধারণ ইংরেজি ভাষার তুলনায় অনেকটাই জটিল এবং উচ্চারণে ভিন্নতা রয়েছে। বর্তমানে ইউটিউব, ফেসবুক ইত্যাদি প্ল্যাটফর্মে ভাষা শিক্ষার ভিডিওতে এবং বিভিন্ন অনলাইন কোর্সে ইতালি ভাষার শব্দ ও বর্ণের উচ্চারণ স্পষ্টভাবে তুলে ধরা হয়। এছাড়াও কোন ইতালিয়ান নেটিভ স্পিকারের সাথে কমিউনিকেশন করতে পারলেও ইতালি ভাষার বর্ণের উচ্চারণ সঠিক হয়।

 

1 Comment

  1. Md Harun Or Rosid

    ধারণা পাইলাম অনেকটা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *