সহজে ইতালি ভাষা শেখার সেরা বই

সহজে ইতালি ভাষা শেখার সেরা বই

প্রাচীনকাল থেকেই বই মানুষের বন্ধুরূপে নিয়োজিত ছিলো। ইতালি ভাষা শিক্ষা বই এর ক্ষেত্রেও বর্তমানে ইংরেজি ও বাংলা ভাষায় বহু আধুনিক বই পাওয়া যায়। এ সকল বই ভাষা শিক্ষার জন্য প্রাথমিক পর্যায়ে থেকে শুরু করে ইতালি ভাষায় সম্পূর্ণ পারদর্শী করে তুলতে সক্ষম। 

বর্তমানে সহজলভ্য ও কম মূল্যে পাওয়া যায় এমন বাংলা ভাষায়, ইংরেজি ভাষায় ইতালি শিক্ষা বই, ইতালি ভাষা শিক্ষা ই-বুক ও ইতালি ভাষা শিক্ষা বই pdf ডাউনলোড সম্পর্কিত বিস্তারিত তথ্য থাকছে আজকের আলোচনায়।

সূচিপত্র

ইতালি ভাষা শিখতে বই পড়ার গুরুত্ব

শিক্ষার ক্ষেত্রে বই একটি অপরিহার্য উপাদান। বলা হয়ে থাকে একটি ভালো বই ১০০ টি শিক্ষকের সমান। ইতালি ভাষা শিখতে হলে ভাষা শিক্ষা বই পড়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রতিটি ভাষারই একটি আলাদা বর্ণমালা, শব্দ, বাক্য গঠন রীতি ও অভিধান রয়েছে। এ সকল উপাদান গুলো একটি বইয়ে পুঙ্খানুপুঙ্খভাবে উল্লেখিত থাকে, যা মৌখিকভাবে আয়ত্তে আনা প্রায় অসম্ভব। 

ইতালি ভাষা শিক্ষা বই সংগ্রহ করে ঘরে বসেই নিয়মিত বইয়ের পাঠ্যসূচি চর্চা করলে লিঙ্গুয়া ইতালিয়ানা (lingua Italians) ভাষায় পর্যাপ্ত দক্ষতা অর্জন করতে পারবেন। এর জন্য কোন তৃতীয় পক্ষের দ্বারস্থ হতে হযনা।।

কোন শিক্ষকের কাছ থেকে একটি বিষয় মৌখিকভাবে জানতে পারলে তা আমাদের যতটা বোধগম্য হবে, তার থেকে সে বিষয়ে ধীরস্থীর ভাবে বই পড়লে অনেক বেশি কার্যকর হবে। এছাড়াও কোন ভাষায় পারদর্শিতা অর্জনের জন্য সেই ভাষায় গল্প, খবর ও ব্যাকরণ ইত্যাদি লেখা বেশি বেশি পড়তে ও লিখতে হয়।

ইতালি ভাষা শিক্ষার বাংলা বই

বর্তমানে বেশ কয়েকজন লেখক বাংলা ভাষায় ইতালিয়ান ভাষা শিক্ষা বই প্রকাশিত করেছেন। এই বই গুলোতে ইতালিয়ান ভাষার বর্ণমালা, বানান, বাক্য গঠন রীতি ও অর্থসহ বিভিন্ন ইতালিয়ান শব্দ রয়েছে, যা অনেকটাই সাবলীল ভাষায় লেখা। এসকল বই সুলভ মূল্যে বিভিন্ন লাইব্রেরী কিংবা অনলাইন বুক স্টোর থেকে অর্ডার করে ক্রয় করতে পারবেন।

বর্তমানে সবচেয়ে বেশি প্রচলিত বাংলা ভাষায় ইতালি ভাষা শিক্ষা বই গুলোর কিছু তথ্য জেনে নেওয়া যাক-

ইউরেকা ইতালিয়া ভাষা শিক্ষা- বই

মোতাহার হোসেন- “ইউরেকা ইতালিয়া ভাষা শিক্ষা বই” বইটির রচয়িতা। ইউরেকা ইউরোপের বিভিন্ন ভাষা শিক্ষার কোর্স ও বই প্রদান করে থাকে। ইতালিয়ান ভাষা শিক্ষার জন্য এই বইটিতে ভাষার প্রাথমিক উপাদান গুলো সম্পূর্ণরূপে বিশ্লেষণ করা হয়েছে। এছাড়াও দৈনন্দিন ব্যবহার্য বহু বাক্য ও অর্থ রয়েছে বইটিতে।

ইতালিয়ান ভাষা শিক্ষা- বই 

এম. কে. মাহমুদ- “ইতালিয়ান ভাষা শিক্ষা” বইটির রচয়িতা। মূলত এটি তার ইতালিয়ান স্পিকিং কোর্স (Italian Speaking Course) এর একটি বই। এই ইতালি ভাষা শিক্ষা বইটি বেসিক লেভেল থেকে শুরু করে একজন বাঙালিকে ইতালিয়ান ভাষায় দক্ষতার সাথে কথা বলার জন্য গড়ে তুলতে সক্ষম।

৩০ দিনে শিখুন আধুনিক পদ্ধতিতে ইতালিয়ান ভাষা- বই

প্রফেসর মাহিনূর সুলতানা- “৩০ দিনে শিখুন আধুনিক পদ্ধতিতে ইতালিয়ান ভাষা” বইটির লেখক। এই বইয়ে ইতালির প্রাচীন ইতিহাস, মধ্যযুগের ইতালি, রেনেসার যুগ, বিদেশি শাসন ও নাপোলিয়নিক যুদ্ধ, ইউরোপীয় ইউনিয়ন ইতালীয় ভাষা ইত্যাদি গুরুত্বপূর্ণ তথ্য উল্লেখিত রয়েছে। বর্তমানে যুগের সাথে তাল মিলিয়ে দ্রুত ইতালিয়ান ভাষায় দক্ষ হওয়ার টিপস এন্ড ট্রিকসও বিশ্লেষণ করা হয়েছে বইটিতে।

সহজ ইতালিয়ান ভাষা শিক্ষা- বই 

এম. আর. এম. চৌধুরী- “সহজ ইতালিয়ান ভাষা শিক্ষা” বইটির রচয়িতা। এই বইয়ে ইতালিয়ান ভাষার বর্ণমালা ও শব্দ ভান্ডার সহজ পদ্ধতিতে আয়ত্তে আনার কৌশল অবলম্বন করা হয়েছে।

ইতালি ভাষা শিক্ষা বইয়ের পাঠ্যসূচী

বাংলা ভাষায় ইতালিয়ান ভাষা শিক্ষার সকল বইগুলোর পাঠ্যসূচী প্রায় একই রকম। এ সকল বইগুলোতে ধারাবাহিকভাবে নিচের পাঠগুলো উল্লেখিত থাকে-

  • উচ্চারণসহ ইতালিয়ান বর্ণমালা।
  • বর্ণমালা ব্যবহার করে ইতালিয়ান শব্দের বানান।
  • সংখ্যা গণনা (১-১০০) পর্যন্ত।
  • ৭ দিনের নাম ইতালি ভাষায়।
  • ১২ মাসের নাম ইতালি ভাষায়।
  • অর্থসহ ঋতুর নাম সমূহ।
  • অর্থসহ বিভিন্ন প্রাথমিক রঙের নাম সমূহ।
  • শুভেচ্ছা সম্ভাষণ।
  • অর্থসহ ব্যক্তিগত প্রয়োজনীয় শব্দ সমূহ।
  • অর্থসহ পরিবার সম্পর্কিত শব্দ সমূহ।
  • অর্থসহ ইতালিয়ান খাবার-দাবারের নাম।
  • অর্থসহ পেশা সম্পর্কিত শব্দ সমূহ।
  • সাধারণ ব্যাকরণ।
  • ইতালিয়ান ভাষায় প্রয়োজনীয় ভার্ব (Verb)।
  • নিত্য প্রয়োজনীয় কথাবার্তা ব্যবহৃত বাক্যের গঠন গীতি।
  • অর্থসহ শব্দে শব্দে বাক্য তৈরি করার উপায়/নিয়ম।
  • অর্থসহ প্রশ্নসূচক কিছু বাক্য।
  • ইতালিয়ান ভাষায় কথোপকথন চর্চা।
  • ইতালিয়ান সংবাদপত্র।

উপরোক্ত বিষয় গুলো প্রতিটি ইতালি ভাষা শিক্ষা বইয়ে পাওয়া যায়। এছাড়াও বিভিন্ন বইয়ের কিছু বিশেষ অধ্যায় পাঠের অন্তর্ভুক্ত থাকতে পারে।

ইতালি ভাষা শিক্ষার সেরা ইংরেজি বই

বাংলা ভাষায় ইতালিয়ান ভাষা শিক্ষা বই গুলো প্রাথমিক পর্যায়ের দক্ষতা অর্জনে সহায়তা করে। তবে ইতালিয়ান ভাষায় এডভান্স লেভেল স্পিকার অথবা সম্পূর্ণ পারদর্শী হতে বেশ কিছু ইংরেজিতে রচিত ইতালিয়ান ভাষা শিক্ষা বই এর সহায়তা নিতে পারেন। বর্তমানের ইতালি ভাষা শিক্ষার সেরা ইংরেজি বইগুলো হলো:-

কমপ্লিট ইতালিয়ান অল-ইন-ওয়ান

ইটালিয়ান ভাষার বিস্তৃত তথ্যকে একত্রিত করে এই ইতালি ভাষা শিক্ষা বই টি রচিত হয়েছে। ৫ টি ভিন্ন ওয়ার্কবুক একত্রিত করে অন্তর্ভুক্ত করা হয়েছে বইটিতে। ইতালিয়ান ভাষার ব্যাকরণ, শব্দভাণ্ডার, কথোপকথন এর দক্ষতা অর্জন সম্পর্কিত অনুশীলন বিস্তারিতভাবে এই বইয়ে আলোচনা করা হয়েছে। বইটির নিজস্ব একটি মোবাইল অ্যাপসও রয়েছে। অনলাইনে বিভিন্ন ই-কমার্স সাইট থেকেও বইটি ক্রয় করতে পারবেন। 

ইতালিয়ান: এ সেল্ফ-টিচিং গাইড

নিজে নিজে ইতালিয়ান ভাষা শিখার অন্যতম সহায়ক এই বইটি। নতুনদের জন্য প্রাথমিক দক্ষতা অর্জন এবং মাধ্যমিক পর্যায়ের ভাষা শিক্ষার্থীদের ইতালিয়ান ভাষায় উন্নতির জন্য বইটি খুবই কার্যকর। মৌলিক ব্যাকরণ, শব্দভাণ্ডার, কথোপকথন ও ইতালি সংস্কৃতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে এই বইয়ে।

ইতালিয়ান গ্রামার ফর বিগিনার্স

নতুনদের জন্য ইতালিয়ান ভাষার ব্যাকরণ নিয়ে সংক্ষিপ্ত আকারে স্পষ্ট করে তুলে ধরা হয়েছে এই ইতালি ভাষা শিক্ষা বই টিতে। মাত্র এক মাসেই প্রতিদিন ৩০ মিনিট বইটি পড়লে ইতালীয় ভাষায় প্রাথমিক দক্ষতা অর্জন করতে পারবেন। অনলাইনে কোন স্টোর থেকে ক্রয় করতে পারবেন। বইটির সাথে একটি ওয়ার্কবুক ও ইতালিয়ান নেটিভ স্পিকারদের অডিও রেকর্ডিং পাবেন, যাতে করে উচ্চারণের ভুলগুলো কাটিয়ে উঠতে পারবেন।

ইতালিয়ান ভার্ব ড্রিলস

এই বইটির মূল পাঠ্যসূচি ইটালিয়ান ভার্ব (Italian Verb)। নিত্য প্রয়োজনীয় ও ব্যবহার্য ভার্ব বা ক্রিয়াপদ নিয়ে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে বইটিতে।

উপরোক্ত বইগুলোর মূল্য বাংলা ভাষার বইয়ের তুলনায় অনেক বেশি এবং বাংলাদেশ থেকে শুধুমাত্র অনলাইন স্টোরের মাধ্যমেই বইগুলো সংগ্রহ করতে পারবেন।

ইতালি ভাষা শিক্ষা বই PDF

ইতালিয়ান ভাষা শিক্ষা বই এর পিডিএফ কপি অনলাইন থেকে সংগ্রহ করে কোন খরচ ছাড়াই ইতালিয়ান ভাষা শিখা যায়। কিন্তু অনলাইনে ইতালিয়ান ভাষা সম্পর্কিত বাংলা PDF প্রকাশিত নেই। তবে ইংরেজি ভাষায় সেরা কিছু বইয়ের পিডিএফ কপি অনলাইনে পাওয়া যায়। বিভিন্ন ওয়েবসাইট এবং ভাষা শিক্ষার কোর্স বিক্রিকারী প্রতিষ্ঠান থেকে স্বল্প খরচে সে সকল বইয়ের পিডিএফ কপি সংগ্রহ করা যায়।

ইতালি ভাষা শিক্ষা ই-বুক

আধুনিক এই যুগে শিক্ষা ব্যবস্থার অন্যতম এক উপাদান ই-বুক। বর্তমানে বেশিরভাগ বইয়েরই ই-বুক তৈরি করা হচ্ছে। ইতালিয়ান ভাষা শেখার জন্য ই-বুক সংগ্রহ করতে ভাষা সম্পর্কিত বিভিন্ন মোবাইল অ্যাপস ডাউনলোড করতে পারেন। এ সকল অ্যাপস গুলোতে মূল বইয়ের মত পাঠ্যসূচী ও সেগুলোর পিডিএফ কপি আপলোড করা হয়েছে। এরকম সেরা কয়েকটি অ্যাপস হলো:-

  • ইতালিয়ান ভাষা শিখুন – Zaiyoo Tech 
  • ইতালির ভাষা শিক্ষা – Liverpool Soft Ltd
  • Italian Learning From Bangla – DigBazar GmbH
  • Learn Italian for beginners -gonliapps

এ সকল ইতালি ভাষা শিক্ষা বই এর ই-বুক অ্যাপস গুলো গুগল প্লে স্টোর থেকে সংগ্রহ করতে পারবেন।

শেষকথা

মাতৃভাষা ছাড়া অন্য ভাষা শিখা একটি জটিল বিষয়। তবে একটি ভালো মানের বইয়ের সংস্পর্শে নিয়মিত চর্চা করলে খুবই দ্রুত ইতালি ভাষায় প্রাথমিক দক্ষতা অর্জন করা যায়। বাংলা ভাষায় রচিত ইতালির ভাষা শিক্ষা বই গুলোর মূল্যও খুব কম। তাই আজই অনলাইনে অর্ডার করে বা লাইব্রেরী থেকে একটি বই সংগ্রহ করে আপনার ইতালিয়ান ভাষা শিক্ষার যাত্রা শুরু করতে পারেন।

অনবরত জিজ্ঞাসিত প্রশ্নাবলী

বাংলা ভাষায় ইতালি ভাষা শিক্ষা বই এর দাম কত?

ইতালিয়ান ভাষা শেখার বইগুলোর দাম মাত্র ৩০ টাকা থেকে শুরু করে ২৩০ টাকা পর্যন্ত। যেমন-

  • ইউরেকা ইতালিয়া ভাষা শিক্ষা- ৳১৯০
  • এম. কে. মাহমুদ- এর “ইতালিয়ান ভাষা শিক্ষা”- ৳৬৪
  • এম. আর. এম. চৌধুরী- এর “সহজ ইতালিয়ান ভাষা শিক্ষা”- ৳৩০/৪০
  • প্রফেসর মাহিনূর সুলতানা- এর “৩০ দিনে শিখুন আধুনিক পদ্ধতিতে ইতালিয়ান ভাষা”- ৳১২০/১৩০

তবে একাডেমিক কোর্সে যে বই প্রদান করা হয় তার মূল্য তুলনামূলক বেশি হতে পারে।

দ্রুত ইতালিয়ান ভাষা শিক্ষার সবচেয়ে কার্যকর উপায় কি?

দ্রুত ইতালিয়ান ভাষা শিখতে- 

  • একটি ইতালি ভাষা শিক্ষা বই প্রতিদিন চর্চা,
  • নিত্য দিনের ব্যবহার্য বাক্যে তার ব্যবহার করা,
  • ইতালীয় ভাষায় অতি প্রয়োজনীয় শব্দ ভান্ডার আয়ত্ত করা,
  • মৌলিক ব্যাকরণ সম্পর্কে ধারণা, ও
  • নেটিভ স্পিকারদের কথোপকথন শোনা ইত্যাদি বিষয়গুলো কার্যকর প্রভাব ফেলে।

এভাবে মাত্র ৩০ দিনেই ইতালিয়ান ভাষায় প্রাথমিক দক্ষতা অর্জন করতে পারবেন।

ইতালি ভাষার উপভাষা কয়টি?

ইতালীয় ভাষাই ইতালির সরকারি ভাষা। তবে দেশটিতে প্রায় ৩৪ টি কথ্যভাষা রয়েছে। পাঠ্য বইয়ের আলোচনায় ইতালীয় ভাষাই ব্যবহার করা হয়।

 

Comments

No comments yet. Why don’t you start the discussion?

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *