তামিল ও তেলেগু ভাষার মধ্যে পার্থক্য এবং বিস্তারিত তথ্য

তামিল ও তেলেগু ভাষার মধ্যে পার্থক্য এবং বিস্তারিত তথ্য

তামিল ও তেলেগু ভাষা হলো সারাবিশ্বে বহুল প্রচলিত দুটি গুরুত্বপূর্ণ ভাষা। বলে রাখা ভালো উভয় ভাষাই বেশ পুরোনো এবং অনেক বর্তমানে বিভিন্ন প্রতিষ্ঠানই ভাষা দুটিকে নিয়ে রিসার্চ করছে, শেখাচ্ছে। যাদের তামিল ও তেলেগু..দুটো ভাষাই শেখার দরকার পড়ে তাদের উচিত শুরুতে তামিল ও তেলেগু ভাষার মধ্যে পার্থক্য খুঁজে বের করা। এসব পার্থক্য নিয়ে সময় ধরে রিসার্চ করতে পারলে এবং কিছু ইউনিক টিপস ফলো করতে পারলে খুব কম সময়েই দু’টো ভাষা আয়ত্ত্বে আনা যাবে। চলুন তবে আজ তামিল ও তেলেগু দুটো ভাষা একসাথে শিখে নেওয়ার দারুণ টেকনিক হিসাবে তামিল ও তেলেগু ভাষার মধ্যে পার্থক্য সম্পর্কে জেনে নেওয়া যাক। 

তামিল ভাষার সম্পূর্ণ পরিচিতি

দক্ষিণ ভারত ও শ্রীলঙ্কায় প্রচলিত জনপ্রিয় একটি ভাষা হলো এই তামিল ভাষা। তামিল ও তেলেগু ভাষার মধ্যে পার্থক্য সম্পর্কে জানার আগে আমাদের উচিত এই তামিল ভাষার পরিচিতি সম্পর্কে জেনে নেওয়া। এতে করে মূল আলোচনার গুরুত্বপূর্ণ অংশগুলি বুঝতে খুব একটা সমস্যা হবে না। 

তামিল ভাষা হলো দ্রাবিড় ভাষা প্রজাতির একটি জনপ্রিয় ভাষা। এই প্রজাতির ভাষার অনেক শাখা ভাষা রয়েছে। এসব শাখা ভাষার মাঝে তামিল ভাষা বর্তমানে তুলনামূলকভাবে এগিয়ে আছে। বলে রাখা ভালো এই তামিল ভাষা মূলত প্রায় ২ হাজার বছরেরও বেশি পুরনো একটি ভাষা। যার রয়েছে নিজস্ব ব্যাকরণ, নিজস্ব ইতিহাস, নিজস্ব বৈশিষ্ট্য এবং নিজস্ব রূপ। 

তামিল শ্রীলঙ্কার মানুষের কাছে প্রধান ভাষা হিসাবে প্রচলিত থাকলেও ভারতেও এই ভাষাটির প্রচলন রয়েছে। বলে রাখা ভালো বর্তমানের একটি ভাষাগত রিসার্চের মতে ভারতের ছয় কোটির বেশি লোক তামিল ভাষায় কথা বলছে। শুধু ভারতেই নয়! সারাবিশ্বের বিভিন্ন দেশে, বিভিন্ন অঞ্চলে, বিভিন্ন জাতিরা এই তামিল ভাষা প্রচলিত রয়েছে। বিশেষ করে সিঙ্গাপুর, মালয়েশিয়া, মরিশাস ও দক্ষিণ আফ্রিকার মতো দেশগুলির কথা একেবারে না বললেই নয়।

২০০৭ সালের একটি রিপোর্ট অনুযায়ী সারা পৃথিবীতে প্রায় ৭০ মিলিয়ন মানুষের মাতৃভাষা হলো তামিল। আর যারা আমাদের আজকের এই তামিল ও তেলেগু ভাষার মধ্যে পার্থক্য সম্পর্কিত আর্টিকেল পড়তে এসেছেন তাদের মতো টুকটাক কিংবা পুরোপুরিভাবে তামিল ভাষায় অভ্যস্ত হয়ে পড়েছে সারা পৃথিবীর প্রায় ৮ মিলিয়ন মানুষ। এই ৮ মিলিয়ন মানুষের কাছে কিন্তু আবার এই তামিল ভাষা দ্বিতীয় ভাষা কিংবা দ্বিতীয় ভাষা হিসেবে গুরুত্বের সাথে বিবেচিত হয়। 

তেলেগু ভাষার সম্পূর্ণ পরিচিতি

তামিল ও তেলেগু ভাষার মধ্যে পার্থক্য সম্পর্কিত আর্টিকেলের এই অংশে আমরা জানবো তেলেগু ভাষা সম্পর্কে বিস্তারিত তথ্য। এই ভাষাটিও দ্রাবিড় ক্যাটাগরির একটি পুরোনো এবং জনপ্রিয় ভাষা। এই দক্ষিণ-কেন্দ্রীয় দ্রাবিড় ভাষাটি বর্তমানে ভারতের অন্যতম সরকারি ভাষা হিসাবে প্রচলিত রয়েছে। এশিয়ার বৃহত্তম দেশ ভারতে হিন্দি এবং বাংলা ভাষার পর এই তেলেগু ভাষারই রাজত্বি চলে সবচেয়ে বেশি পরিমাণে।

তেলেগু ভাষার যে লিখন পদ্ধতি প্রচলিত রয়েছে সেই আধুনিক লিখন পদ্ধতিতে বলা হয় তেলুগু লিপি। যার জন্ম কিংবা আবিষ্কার হয়েছে সরাসরি ভারতবর্ষ থেকেই। একটি রিসোর্স থেকে জানা গিয়েছে সারাবিশ্বে এই তেলেগু ভাষাকে মাতৃভাষা হিসাবে ব্যবহার করছে প্রায় ৮ কোটিরও বেশি তেলেগুভাষী মানুষ। 

তেলেগু ভাষা ভারতের অন্ধ্র প্রদেশ ও তেলাঙ্গানায় প্রচলিত থাকলেও ভাষাটিকে নিয়ে রিসার্চ কিংবা গবেষণার কোনো শেষ হয় না। যাদের একাডেমিক সাবজেক্ট বিভিন্ন ভাষা কিংবা যারা নতুন-পুরাতন ভাষা নিয়ে ঘাটাঘাটি করতে ভালোবাসে তাদের জন্যে এই তেলেগু ভাষা যেনো একটি হীরের খনি। একে সম্পূর্ণ ভিন্নধর্মী একটি ভাষা! তার উপর অতি পুরোনো ভাষা হওয়ায় গবেষণা করতে গিয়ে পুরোনো ইতিহাস নিয়েও ঘাঁটাঘাঁটি করার সুযোগ থাকে। 

আশা করি আর্টিকেলের উপরের দুটো অংশ তামিল ও তেলেগু ভাষার মধ্যে পার্থক্য খুঁজে পেতে সাহায্য করবে এবং পরবর্তী আলোচনাকে আরো সহজ করে তুলবে। 

তামিল ও তেলেগু ভাষার মধ্যে পার্থক্য

তামিল ভাষার পরিচিতি এবং পুরোনো ইতিহাস, সেই সাথে তেলেগুর ভাষার পরিচিতি এবং পুরোনো ইতিহাস সম্পর্কে তো জানলেন! এবারে সরাসরি আলোচনায় প্রবেশ করা যাক। জেনে নেওয়া যাক তামিল ও তেলেগু ভাষার মধ্যে পার্থক্য সম্পর্কে বিস্তারিত তথ্য। 

শুরুতেই বলে রাখি এই তামিল ও তেলেগু ভাষার মধ্যে পার্থক্য বোঝাতে তাদের লিপির পার্থক্যকে বোঝানো হয়েছে। আর এই লিপির পার্থক্যের মাঝেই রয়েছে লেখার বৈশিষ্ট্য, লেখার ধরণ, শেখার উপায়সহ অন্যান্য পয়েন্ট। আবার দু’টো ভাষার ব্যবহার-স্থলের ব্যাপারটিকেও এড়িয়ে গেলে চলবে না। যেখানে তামিল ভাষা ভারতের তামিলনাড়ু রাজ্যে প্রচলিত রয়েছে, সেখানে আবার তেলেগু ভাষা ভারতের অন্ধ্র প্রদেশ ও তেলেঙ্গানা রাজ্যে প্রচলিত রয়েছে। তামিল ও তেলেগু ভাষার মধ্যে পার্থক্যগুলি হলো: 

প্রচলিত স্থান: অবস্থানগত দিক

তামিল ও তেলেগু ভাষার মধ্যে পার্থক্য হিসাবে শুরুতে আমরা একটি কমন পয়েন্ট সম্পর্কে জানবো এবং সেটি হলো এর অবস্থানগত দিক। বিশেষ করে ব্যবহার, প্রচলনের দিক দিয়ে একদিকে তেলেগু ভাষা ভারতের অন্ধ্র প্রদেশ ও তেলেঙ্গানা রাজ্যে প্রচলিত! অন্যদিকে একইভাবে তামিল ভাষা দক্ষিণ ভারতের তামিলনাড়ু রাজ্যে এবং শ্রীলঙ্কার গুরুত্বপূর্ণ ভাষা হিসাবে প্রচলিত। 

ভাষাভাষীর সংখ্যা: ব্যবহারকারীর পরিমাণ 

তামিল ও তেলেগু ভাষার মধ্যে পার্থক্য এর হিসাব যারা মেলাতে চান তাদের উচিত তেলেগু এবং তামিল ভাষাভাষীর সংখ্যার পরিমাণের দিকে নজর রাখা। তেলেগু ভাষায় বর্তমানে কথা বলে পৃথিবীর প্রায় ৮ কোটি মানুষ। অন্যদিকে তামিল ভাষায় বর্তমানে কথা বলে ৭০ মিলিয়ন মানুষ। এই পরিমাণের দিকটা যদি বিবেচনা করেন সেক্ষেত্রে সেক্ষেত্রে তামিল ও তেলেগু ভাষার মধ্যে পার্থক্য কিছুটা হলেও বুঝতে সুবিধা হবে। 

শেখার উপায়: শিখন পদ্ধতি 

এবার আসি তেলেগু এবং তামিল ভাষা শেখার পদ্ধতি এবং এই পদ্ধতির মাঝে থাকা পার্থক্যের ব্যাপারে। বলে রাখা ভালো তামিলের তুলনায় তেলেগু ভাষা শেখা তুলনামূলকভাবে অনেক সহজ। একটি বিভাগীয় লেখার পদ্ধতি অনুসরণ করে এই ভাষায় লিখতে হয় বলে তেলেগু ভাষা শিখতে খুব একটা সময় লাগে না। লেখার ধরণ বিভাগীয় টাইপের হওয়াতে সব বর্ণ এবং অংশ শেখাটা বেশ সহজ হয়ে যায়। 

লেখার উপায়: লিখন পদ্ধতি 

তেলেগু এবং তামিল ভাষার মাঝে লেখ্যরীতি নিয়েও রয়েছে পার্থক্য। সেই সাথে প্রতিটি বর্ণের ভিন্ন ভিন্ন ধরণ তো থাকছেই। মূলত তেলেগু তামিলের চেয়ে সংস্কৃতের বেশ কাছাকাছি একটি ভাষা। যার কারণে ভারতের হিন্দিভাষী জনগোষ্ঠী তেলেগুকে সহজেই বুঝতে পারে এবং মনে করে এটি লেখা খুবই সহজ। আসলে লেখার বোধগম্যতা নির্ভর করবে ব্যাক্তির অভ্যস্ততার উপর। তবে তেলেগু ভাষা যেহেতু সংস্কৃতের কাছাকাছি একটি ভাষা, সেহেতু যারা তেলেগু জানে তাদের কাছে হিন্দি ভাষাটাও বেশ সহজ হবে। বিশেষ করে তুলনামূলকভাবে তামিরভাষীর চাইতে তেলেগুভাষীরা হিন্দি বুঝতে পারবে সহজেই। 

বৈশিষ্ট্যগত দিক: গঠন

তামিল ভাষা সাধারণত লেখা হয় তামিল লিপিতে। অন্যদিকে তেলেগু ভাষা লেখা হয় তেলেগু লিপিতে। তামিল লিপি এসেছে গ্রন্থা ও পল্লব থেকে উদ্ভূত হয়েছে। অন্যদিকে তেলেগু লিপিটি “আবুগিদা” থেকে উদ্ভূত হয়েছে। আর এই আবুগিদা একটি বিভাগীয় ভাষা। যা সংস্কৃত ক্যাটাগরির ভাষার প্রতিনিধিত্ব করছে। 

তামিল ও তেলেগু ভাষার মধ্যে থাকা মিল

তামিল ও তেলেগু ভাষার মধ্যে পার্থক্য সম্পর্কে তো জানলেন! এবার চলুন জেনে নেওয়া যাক তামিল ও তেলেগু ভাষার মধ্যে থাকা কিছু কিছু মিল সম্পর্কে:

  • তামিল এবং তেলেগু ভাষা দু’টোই দ্রাবিড় ভাষা
  • দু’টো ভাষাকেই ভারতের সরকারি ভাষার স্বীকৃতি দেওয়া হয়েছে
  • দুটোই ভারতের কথ্য ভাষা হিসাবে বিবেচিত
  • তামিল এবং তেলেগু উভয় ভাষার অনেক শব্দই একই

 

ইতি কথা

তামিল ও তেলেগু ভাষার মধ্যে পার্থক্য নিয়ে এই ছিলো আমাদের আজকের এই বিস্তারিত আলোচনা। আশা করি উল্লেখিত প্রতিটি পয়েন্টই আপনাকে তামিল ও তেলেগু ভাষার মধ্যে থাকা কমন এবং অজানা পার্থক্যগুলি সম্পর্কে জানতে এবং বুঝতে সাহায্য করবে। আশা করি এই আর্টিকেলের মাধ্যমে যারা তামিল ও তেলেগু ভাষার মধ্যে থাকা এই লিপি পার্থক্য নিয়ে রিসার্চ করছেন তাদের তথ্য ঘাটতি কিছুটা হলেও পূরণ হবে। 

Comments

No comments yet. Why don’t you start the discussion?

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *