সহজে ইংরেজি শেখার সেরা কোর্স 

সহজে ইংরেজি শেখার সেরা কোর্স 

আধুনিক এই যুগে ইংরেজি ভাষার জ্ঞান অর্জন অপরিহার্য। পড়াশোনা, কর্মক্ষেত্র সহ নানা জায়গায় অনেক সুযোগ হারিয়ে যায় যদি ইংরেজি ভাষাতে দক্ষতা না থাকে। অফিসে প্রেজেন্টেশন, বিদেশী ক্লায়েন্টদের সাথে যোগাযোগ, কিংবা যারা বিদেশে যাচ্ছেন তাদের দৈনন্দিন কাজে ইংরেজির প্রয়োজন হবেই। ইংরেজি শেখার জন্য ভালো মানের কয়েকটি কোর্স নিয়ে আজকের এ লেখাতে আলোচনা করা হলো।

Mentors Spoken English & Phonetics 

Mentors Spoken English & Phonetics 

আন্তর্জাতিকভাবে ইংরেজি শিক্ষাদানের ক্ষেত্রে মেন্টর্স কোচিং স্বনামধন্য। এই কোচিং এ IELTS, TOEFLS এর মতো ইংরেজি ভাষার দক্ষতা অর্জনের পরীক্ষার প্রস্তুতির জন্য ইংরেজির নানান কোর্স রয়েছে। যারা বিদেশে যেতে চান বা কর্মক্ষেত্রে সব কাজ ইংরেজিতে করতে হয়, তাদের জন্য মেন্টর্সের এই কোর্সটি একদম আদর্শ। মেন্টর্সের এই কোর্সটিতে আপনার ইংরেজি সংক্রান্ত ৫ ধরণের স্কিল ডেভেলপড করা হয়ে থাকে। 

  • ইংরেজিতে অনর্গল কথা বলতে পারার দক্ষতা। এই দক্ষতা অর্জনের জন্য ব্যাপক প্রাকটিস করানো হয়ে থাকে। 
  • ইংরেজিতে উপস্থাপন এর দক্ষতা।  এই স্কিলটি অফিসে ইংরেজিতে প্রেজেন্টেশন এ কাজে লাগে। পাশাপাশি বিভিন্ন পরিস্থিতিতে ইংরেজিতে কথা বলা শেখানো হয়ে থাকে। 
  • উচ্চারণ দক্ষতাঃ যারা বই পড়ে ইংরেজি শিখতে যায় তাদের একটা বড় সমস্যা হচ্ছে তারা উচ্চারণ ঠিকমতো করতে পারেনা। ফলে ইংরেজিতে যোগাযোগের সময় অনেক শব্দ অপরপক্ষ বুঝতে পারে না, বা নিজেকে ভুলভাল উচ্চারণের জন্য হাসির পাত্র হতে হয়। এজন্য মেন্টর্স এ ইংরেজি শব্দগুলোর যথাযথ ব্রিটিশ বা আমেরিকান ভঙ্গিতে উচ্চারণ শেখানো হয়ে থাকে। 
  • শ্রবণ দক্ষতাঃ ইংরেজিতে কেউ কথা বললে সেটা শুনে বুঝতে না পারলে যোগাযোগ করা সম্ভব হবেনা৷ তাই টেলিফোনে বা সামনাসামনি, কারো ইংরেজিতে কথা শুনে বুঝতে পারা ও সে অনুযায়ী প্রতিক্রিয়া দেওয়া শেখানো হয়ে থাকে। 
  • ইংরেজি পড়তে পারার দক্ষতাঃ আধুনিক ইংরেজি বিভিন্ন ডকুমেন্ট, বই, পত্রিকা পড়তে পারা শেখানো হয়ে থাকে। মূলত আধুনিক ব্যাকরণ শেখানোর মাধ্যমে এই স্কিলটিতে দক্ষ করে তোলা হয়। মেন্টর্স এর কোর্সটি অফলাইন ও অনলাইন দুটি ভার্সন ই রয়েছে৷ অফলাইন মেন্টর্স এর ব্রাঞ্চ রয়েছে ঢাকার কলাবাগান ও মগবাজারে। 
  • কোর্সের মেয়াদঃ ২ মাস ( ৮ সপ্তাহ ) 

  • ক্লাস সংখ্যাঃ ২২ টি

  • প্রতি ক্লাসের সময়ঃ ২ ঘন্টা ( সপ্তাহে ৩ দিন ) 

  • পরীক্ষাঃ ২ টি

  • কোর্সের মূল্যঃ ৭০০০ টাকা ( অফলাইন ), ৩৯০০ টাকা ( অনলাইন )। 

বিবিসি জানালা

বিবিসি জানালা ইংরেজি শেখার কোর্স

বাংলাদেশে যারা প্রাতিষ্ঠানিকভাবে ইংরেজি ভাষাটা রপ্ত করে উঠতে পারেনি কিন্তু ইংরেজি শিখতে ইচ্ছুক, তাদের জন্য প্রাথমিকভাবে স্বল্পমূল্যে ইংরেজি কোর্স শুরু করেছিলো বিবিসি  ওয়ার্ল্ড সার্ভিসের প্রজেক্ট হিসেবে। এই প্রোগ্রামটিই বিবিসি জানালা। মজায় মজায় ইংলিশ শেখার এই কনসেপ্টটি তখন বাংলাদেশের মানুষের জন্য ছিলো একদম নতুন, তাই আগ্রহ নিয়ে আনন্দের সাথে দেশের মানুষ এই উদ্যোগকে স্বাগত জানিয়েছিলো৷ বর্তমানে বিবিসি জানালার বেসিক থেকে এডভান্সড ইংলিশ এর কোর্স রয়েছে৷ বিবিসি জানালার ৪ টি কোর্স হলোঃ 

  • ইংরেজি ফ্রি কোর্সঃ এই কোর্সটি সকলের জন্য একদম বিনামূল্যে উন্মুক্ত করে দেওয়া হয়েছে। ১৫ দিন মেয়াদের এই কোর্সটিতে ৮ টি লেসন ও ২ টি কুইজ রয়েছে। একদম নবীন যারা ইংরেজি শিখতে ভয় পাচ্ছেন তারা ফ্রি তে এই কোর্সটি করর নিজের ভয় কাটিয়ে নিয়ে আত্মবিশ্বাসী হয়ে উঠবেন। পাশাপাশি বিবিসি জানালার মজায় মজায় শেখানোর পদ্ধতি ভালো লাগবে নিঃসন্দেহে। এই কোর্সটি করে ইংরেজির বেসিক কিছু ধারনা পাবেন। 
  • ইংরেজি কোর্স-১ঃ এতে ৯৬ টি লেসন রয়েছে এবং ২৪ টি কুইজ রয়েছে নিজেকে যাচাই করে নেওয়ার জন্য৷ কোর্সের মেয়াদ ৩ মাস। এতে কর্মক্ষেত্রে ও দোকান,অফিসে ইংরেজি কথা বলা ইত্যাদি শিখতে পারবেন। কোর্সটির মূল্য ১০০ টাকা। 

  • ইংরেজি কোর্স-২ঃ এতেও কোর্স-১ এর মতো ৯৬ টি লেসন ও ২৪ টি কুইজ রয়েছে। তবে এই লেসনগুলোতে কোর্স-১ বাদে অন্য পরিস্থিতিতে কিভাবে ইংরেজিতে কথা বলতে হয় এবং তার নিয়ম শেখানো হয়েছে৷ কোর্সটির মূল্য ১০০ টাকা। 

  • ইংরেজি কোর্স-৩ঃ এই কোর্সটি বিবিসি জানালার এডভান্সড লেভেলের কোর্স। এটি করতে হলে অবশ্যই আগের দুইটি কোর্স করে আসাটা জরুরি। একদম নবীনদের জন্য এই কোর্সটি নয়। এতে রয়েছে ১০০ টি লেসন ও ২৫ টি কুইজ। কোর্সটির মূল্য ১০০ টাকা। 

তবে, আপনি যদি ইংরেজি কোর্স-১,২,৩ একসাথে ক্রয় করতে চান তাও সম্ভব। সেক্ষেত্রে ৩টি কোর্সের একত্রে মূল্য হবে ২৬০ টাকা এবং কোর্সের মেয়াদ থাকবে ৬ মাস। 

ব্রিটিশ কাউন্সিল

british counsil english learning course

ব্রিটিশ কাউন্সিল আন্তর্জাতিকভাবে ইংরেজি শিক্ষাদানের জন্য স্বীকৃত প্রতিষ্ঠান। বিদেশে যাওয়ার জন্য যে IELTS পরীক্ষায় অংশ নিয়ে নিজেকে যোগ্য প্রমাণ করতে হয় সেই পরীক্ষাটি এই ব্রিটিশ কাউন্সিল এ দেওয়া যায়। এর দ্বারাই এই প্রতিষ্ঠানটির মান সম্পর্কে বোঝা যায়৷ ব্রিটিশ কাউন্সিল এর কোর্সগুলোতে তুলনামূলকভাবে খরচ বেশি, তবে আন্তর্জাতিক মান বজায় রাখা হয় এবং সেরা শিক্ষকদের দ্বারা শেখানো হয়ে থাকে। কোর্সগুলো হলোঃ

  • স্পোকেন ইংলিশঃ এটি ইংরেজি কথা বলা শেখানোর জন্য ব্রিটিশ কাউন্সিল এর ডেডিকেটেড কোর্স। বিভিন্ন ধরণের মৌখিক ভাষাগত কর্মসূচিতে যোগদানের জন্য এই কোর্সটিতে আপনাকে দক্ষ করে তোলা হয়ে থাকে। একক বা দলীয়ভাবে অফিস এবং শিক্ষাক্ষেত্রে ইংরেজি কথা বলতে গিয়ে আর অসুবিধার সম্মুখীন হতে হবে না। ইংরেজি শব্দভাণ্ডার সমৃদ্ধ করা ও সঠিকভাবে উচ্চারণকে প্রাধান্য দেওয়া হয়ে থাকে। প্রতি সপ্তাহে ৩ ঘন্টা করে ৮ সপ্তাহজুড়ে মোট ২৪ ঘন্টায় এই কোর্সটি সম্পূর্ণ হয়। কোর্সটির মূল্য ১৩,৯০০ টাকা। এই কোর্সটির ক্লাস করা যাবে ব্রিটিশ কাউন্সিলের ফুলার রোড, উত্তরা ও গুলশানের ব্রাঞ্চে। 
  • ইংলিশ ফর অলঃ এই কোর্সটি আপনার একাডেমিক বা জব লাইফে প্রয়োজনীয় ইংলিশ শিক্ষাদান করে৷ ক্লাস প্রজেক্ট, একক ও দলীয় কার্যক্রম থাকে যা দ্বারা ব্যবহারিকভাবে ইংরেজি শেখা সম্ভব হয়। এই কোর্সটিতে সর্বমোট ২৪ ঘন্টার ক্লাস টাইমে শিক্ষার্থীতে দৈনন্দিন জীবনে কথা বলা ও লেখালেখিতে সাবলীলভাবে ইংরেজি ব্যবহার শেখানো হয়ে থাকে। সপ্তাহে ৩ ঘন্টা করে ক্লাস করানো হয়ে থাকে এবং ৮ সপ্তাহব্যাপী এই কোর্স চলমান থাকে। কোর্সটির মূল্য ১৩,৯০০ টাকা। ফুলার রোড, গুলশান ও উত্তরা ব্রাঞ্চ এ এই কোর্সটি করা যাবে।

এছাড়াও IELTS এর সম্পূর্ণ প্রস্তুতির জন্য ব্রিটিশ কাউন্সিল এ আলাদা কোর্স আছে৷ বিশ্বমানের এই কোর্সগুলো থেকে প্রস্তুতি গ্রহণ করে আপনি ইংরেজিতে অসাধারণ দক্ষ হয়ে উঠবেন।

ঘরে বসে স্পোকেন ইংলিশ By 10 Minutes School

ঘরে বসে স্পোকেন ইংলিশ By 10 Minutes School

বর্তমান যুগে স্পোকেন ইংলিশ এর প্রয়োজনীয়তা সবচেয়ে বেশি। ইংরেজি বই পড়লে ব্যাকরণের নিয়মকানুন শেখা গেলেও বইয়ের ভাষায় বাস্তবিক জীবনে ইংরেজির চর্চা বেশ অসুবিধাজনক। তাই বিভিন্ন পরিস্থিতি যেমন অফিসে, ঔষধের দোকানে, এয়ারপোর্টে কিভাবে ইংরেজিতে কথা বলতে হবে তা শুদ্ধ উচ্চারণ সহ খুবই সহজ পদ্ধতিতে শিখিয়েছেন অনলাইন প্লাটফর্ম টেন মিনিট স্কুলের জনপ্রিয় শিক্ষিকা মুনজেরিন শহীদ। বিশেষত যারা ইংরেজিতে অত দক্ষ নন কিন্তু বিদেশে কাজের জন্য যেতে হচ্ছে, কিংবা যেসব ব্যক্তিরা গ্রাম থেকে শহরে এসে ইংরেজিতে অনেক জায়গায় কথা বলতে অসুবিধাবোধ করছেন, তাদের জন্য এই কোর্সটি আদর্শ। স্বল্প সময়ে কোর্সটির বিভিন্ন পরিস্থিতিতে স্বাচ্ছন্দ্যের সাথে ইংরেজিতে কথা বলতে সক্ষম হবেন। কোর্সটিতে ক্লাস রয়েছে মোট ২০ ঘন্টার।  আপনি তাড়াহুড়ো না করে নিজের সুবিধামত কোর্সটি শেষ করতে পারেন। কোর্সটিতে রয়েছেঃ

  • ৮৩ টি লেকচার ভিডিও 
  • ৮৩ টি লেকচার এর পিডিএফ নোট

  • ৮৩ সেট কুইজ 

  • কোর্স শেষে সার্টিফিকেট

কোর্সটির মূল্য ৯৫০ টাকা। তবে টেন মিনিট স্কুল সময়ে সময়ে বিভিন্ন প্রোমো কোড দিয়ে থাকে, সেগুলো ব্যবহার করে আরো কম মূল্যে এই কোর্সটি করা সম্ভব।

শেষকথা

আধুনিক এই যুগে তাল মিলাতে হলে আন্তর্জাতিক ভাষা ইংরেজি ভাষার উপর দক্ষতা অর্জন ছাড়া উপায় নেই। ইংরেজি ভাষা কোথা থেকে শিখবেন এ নিয়ে যারা কনফিউশনে ভুগেন, আজকের এই আর্টিকেলটি থেকে বিভিন্ন কোর্স এর তথ্যাদি পেয়ে উপকৃত হয়েছেন, এমনটাই কামনা করছি। 

অনবরত জিজ্ঞাসিত প্রশ্নাবলী

ইংরেজি শিখতে কতদিন সময় লাগবে?

আপনার পরিশ্রম ও মেধার উপর নির্ভর করে। তবে আপনি যদি কোর্সগুলো ভালোভাবে করেন ও যথাযথভাবে নিজেকে মূল্যায়ন করেন, তবে কোর্সের মাধ্যমেই যথেষ্ঠ ধারণা পেয়ে যাবেন। বাকিটা আপনি প্রতিদিন অধ্যয়ন ও অনুশীলনের মাধ্যমে নিজেকে সমৃদ্ধ করতে পারবেন।

কোর্স করার শেষে কি সার্টিফিকেট পাওয়া যাবে?

হ্যা, এসব কোর্স এর শেষে অনলাইন সার্টিফিকেট পাওয়া যায়। তবে IELTS বা TOEFL এর মতো এর প্রফেশনাল ভ্যালু নেই। অন্যান্য সাধারন কোর্সের সার্টিফিকেট মতো এটিও একটি সাধারণ স্কিলের সার্টিফিকেট হিসেবে গন্য হবে। 

ইংরেজিতে কথা বলা রপ্ত করবো কিভাবে?

Practice makes a man perfect. বারবার চেষ্টা করুন। বন্ধুদের সাথে ইংরেজিতে কথা বলুন কিংবা নিজে নিজেই আয়নার দিকে তাকিয়ে ইংরেজিতে কথা বলা প্রাকটিস করুন। এভাবে আস্তে আস্তে সাবলীলভাবে ইংরেজিতে কথা বলতে সক্ষম হয়ে উঠবেন।

ইংরেজি শেখার জন্য কোর্সের পাশাপাশি কি করা যায়?

ইংরেজি সাবটাইটেল সহ মুভি দেখা, ইংরেজি পত্রিকা বা গল্পের বই পড়া, ইংরেজি খবর শুনা ইত্যাদি আপনার ইংরেজির লিসেনিং ও রিডিং স্কিল অনেক বাড়িয়ে দিবে। ইংরেজিতে দক্ষতা বাড়াতে তাই এগুলো চেষ্টা করে দেখতে পারেন। 

Comments

No comments yet. Why don’t you start the discussion?

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *