ইংরেজি শেখার বাংলা ওয়েবসাইট

ইংরেজি শেখার বাংলা ওয়েবসাইট

ইংরেজি বর্তমানে বৈশ্বিক যোগাযোগ এর ভাষা। জীবনের নানান কাজে আমাদের ইংরেজি ভাষা অধ্যয়নের প্রয়োজন হয়। কিন্তু ইংরেজি শেখার জন্য যেসব কোর্স বা ওয়েবসাইট রয়েছে, সেগুলোর অধিকাংশ ই বিদেশী। ইংরেজি শেখার ওয়েবসাইটগুলো নিজেই ইংরেজিতে হওয়ায় একদম নতুন যারা ইংরেজি অধ্যয়ন করতে চান তারা ঘাবড়ে যান বা সমস্যার সম্মুখীন হন৷ আজকের এই লেখাতে বাংলা ভাষায় ইংরেজি শেখার যেসব ওয়েবসাইট আছে তাদের নিয়ে আলোচনা করা হবেঃ 

বিবিসি জানালা

বিবিসি জানালা ইংরেজি শেখার কোর্স

বাংলাদেশের প্রান্তীয় জনগণের কাছে ইংরেজি ভাষা শিক্ষাকে সহজলভ্য করতে সর্বপ্রথম যেই প্রজেক্টটি কাজ শুরু করেছিলো সেটি হচ্ছে বিবিসি জানালা। ২০০৫ থেকে এটি টিভি, অনলাইন, মোবাইল ফোনের এসএমএস, নানান মাধ্যমে সকলের কাছে খুবই স্বল্পমূল্যে ইংরেজি শিক্ষাদান শুরু করে। তখন অনলাইন অত জনপ্রিয় ছিলোনা, দেশের জনগনের কাছে ইন্টারনেট সহজলভ্য ছিলোনা, তবুও এই প্রজেক্টটির ডেডিকেশন ও সাফল্য তাদের গুনগত মান সম্পর্কে ধারণা দেয়। বর্তমানে বাংলাদেশে মোবাইল ফোন ও ইন্টারনেট সহজলভ্য হওয়ায় বিবিসি জানালার কোর্সগুলোর সবকয়টিই এখন অনলাইনে হয়ে থাকে। বর্তমানে বিবিসি জানালার মোট ৩ টি পেইড কোর্স রয়েছে এবং একটি ফ্রি কোর্স রয়েছে। ইংরেজি ফ্রি কোর্সটি যারা একেবারেই নতুন, তাদের জন্য। এরপর তিনটি কোর্সে ইংরেজির বিভিন্ন আলাদা আলাদা বিষয় শেখানো হয়েছে৷ বিবিসি জানালার এডভান্সড লেভেলের ও কোর্স রয়েছে। তাই আপনি যদি চারটি কোর্স একের পর এক সময় নিয়ে করে ফেলেন আপনার ইংরেজি জ্ঞান বেশ সমৃদ্ধ হয়ে দৈনন্দিন জীবনের প্রায় সকল ক্ষেত্রে ইংরেজি ব্যবহারে দক্ষ হয়ে উঠতে পারবেন।

এই কোর্সটি যারা একদম নতুন তাদের জন্য বিধায় একদম ই বেসিক ইংরেজি শেখানো হয়ে থাকে। মূলত যারা ইংরেজি ভাষাকে কঠিন ভেবে ভয় পান তারা এই কোর্সটির মাধ্যমে আত্মবিশ্বাস পাবেন যে হ্যা আপনার দ্বারাও সহজেই ইংরেজি ভাষা রপ্ত করা সম্ভব। এছাড়াও এই কোর্সটির মাধ্যমে বিবিসি বাংলার ক্লাস কন্টেন্ট এর মান কিরকম তা নিয়ে আপনি পেইড কোর্স কেনার আগেই নিশ্চিত হয়ে নিতে পারলেন। এতে মোট ৮ টি সহজ লেসন রয়েছে, আর সেই লেসন থেকে কতটুকু শিখতে পারলেন তা যাচাই করার জন্য দুইটি কোর্স রয়েছে। কোর্সটির মেয়াদ ১৫ দিন৷ তবে এ কোর্সটির কোনো কোর্স রিপোর্ট পাওয়া যাবে না। 

  • ইংরেজি কোর্স-১ঃ এই কোর্সটি পেইড কোর্স বিধায় এর কন্টেন্ট অনেক বেশি সমৃদ্ধ ও উন্নত। কোর্সটিতে মোট ৯৬ টি লেসন রয়েছে। এতে শেখানো হয় যে কিভাবে অন্যদের সাথে ইংরেজিতে কথা বলা যায়, ইন্টারভিউতে ইংরেজি ভাষায় নিজেকে উপস্থাপন করতে হয়, ইংরেজিতে কারো থেকে কিভাবে কিছু চাইতে বা জানতে হয়। কোর্সটির লেসনগুলো থেকে আপনি কতটুকু রপ্ত করতে পারলেন সেটি যাচাই এর জন্য মোট ২৪ টি কুইজ রয়েছে। কোর্সটির মেয়াদ ৩ মাস এবং কোর্স শেষে আপনি একটি কোর্স রিপোর্ট পাবেন। কোর্সটির মূল্য মাত্র ১০০ টাকা। 
  • ইংরেজি কোর্স-২ঃ বিবিসি জানালার এই কোর্সটিও কোর্স-১ এর মতোই সাজানো তবে এটিতে অন্য সেসকল পরিস্থিতিতে ইংরেজিতে কথা বলা ও ভাষার যথাযথ প্রয়োগ শেখানো হয় যেগুলো কোর্স-১ এ ছিলোনা। এই কোর্সটিতে কিভাবে নিজের ব্যবসা-বাণিজ্য সংক্রান্ত বিষয়ে কথা বলতে হয়, কিভাবে ডাক্তারের কাছে নিজের স্বাস্থ্য সমস্যা বর্ননা করা যাবে, আবহাওয়া নিয়ে জিজ্ঞেস করা ইত্যাদি নানান পরিস্থিতিতে ইংরেজি ভাষার ব্যবহার শেখানো হয়ে থাকে। অর্থাৎ কোর্স-১ এর পর এই কোর্সটি করার মাধ্যমে আরো বেশি পরিস্থিতিতে ইংরেজিতে ভালোভাবে যোগাযোগ করতে সক্ষম হবেন৷ এই কোর্সটিতে ৯৬ টি লেসন রয়েছে এবং সেই লেসনগুলো থেকে কতটুকু শিখলেন তা যাচাই করার জন্য আছে ২৪ টি কুইজ। কোর্সটির মেয়াদ ৩ মাস এবং কোর্সটির মূল্য মাত্র ১০০ টাকা। কোর্স শেষে আপনাকে কোর্স রিপোর্ট দেওয়া হবে।
  • ইংরেজি কোর্স-৩ঃ এটি বিবিসি জানালার এডভান্সড লেভেলের ইংরেজি কোর্স। এই কোর্সটি করার আগে কোর্স-১ ও কোর্স-২ কমপ্লিট করে নেওয়ার পরামর্শ দেওয়া হয়ে থাকে। এ কোর্সটিতে একটু জটিল কিন্তু অভিজাত ইংরেজি শব্দ শেখানো হয়, এছাড়া ইংরেজি ভাষা ব্যবহারে যেধরণের ভুলগুলো বেশি হয়ে থাকে সেসব আলাদাভাবে ধরিয়ে দেওয়া হয়ে থাকে। এই কোর্সটিতে ১০০ টি লেসন ও ২৫ টি কুইজ রয়েছে। এই কোর্সটির মূল্য মাত্র ১০০ টাকা। 

আপনি যদি কোর্স-১,কোর্স-২,কোর্স-৩ আলাদা আলাদাভাবে কিনেন তাহলে আপনার খরচ পড়বে ৩০০ টাকা। কিন্তু, এই তিনটি কোর্স একত্রে ক্রয় করার ও সুযোগ রয়েছে। সেক্ষেত্রে কোর্স ৩ টি একত্রে পাবেন ২৬০ টাকা মূল্যে এবং কোর্সের মেয়াদ থাকবে ৬ মাস। 

টেন মিনিট স্কুল 

ঘরে বসে স্পোকেন ইংলিশ By 10 Minutes School

বাংলাদেশের একাডেমিক শিক্ষাব্যবস্থাকে অনলাইনে এতটা প্রচলিত করার পেছনে টেন মিনিট স্কুল-এর ভূমিকা ব্যাপক। তবে একাডেমিক পড়াশোনা ছাড়াও, টেন মিনিট স্কুল বর্তমানে বিভিন্ন স্কিল ভিত্তিক কোর্সে স্কিল শিখিয়ে থাকে। বর্তমান যুগের কর্পোরেট লড়াই এ টিকতে হলে অন্যতম প্রয়োজনীয় স্কিল হলো সাবলীলভাবে ইংরেজিতে কথা বলতে পারার স্কিল। তাই টেন মিনিট স্কুলের বেশ কয়েকটি ইংরেজি শেখানোর কোর্স রয়েছে। সেগুলোর মধ্যে অন্যতম হলোঃ

  • ঘরে বসে স্পোকেন ইংলিশঃ এটি বর্তমান সময়ে টেন মিনিট স্কুলের সবচেয়ে জনপ্রিয় কোর্সগুলোর একটি। যারা বিদেশে যাবেন, সেখানে গিয়ে নিত্যদিনের নানান প্রয়োজনের সকল কথা ইংরেজিতে বলতে হবে, তাদের জন্য এই কোর্সটি উপকারী। এছাড়াও দেশেও ইংরেজি সাবলীলভাবে বলতে পারার ক্ষেত্রে কোর্সটি কাজে দিবে। কোর্সটি খুবই সহজভাবে সাজানো বিধায়, কারো যদি ইংরেজি নিয়ে আগে থেকে খুব ভালো ধারনা নাও থাকে তবুও সে এই কোর্সটির মাধ্যমে ইংরেজিতে বেশ ভালো দক্ষ হয়ে উঠতে পারবে। কোর্সটির মূল্য ৯৫০ টাকা এবং ক্লাস রয়েছে মোট ৮৩ টি। এছাড়া ৮৩ টি ক্লাসের প্রতিটির জন্য আলাদা আলাদা কুইজ ও রয়েছে৷ সবগুলো ক্লাস এর মোট সময় ২০ ঘন্টা। 
  • ইংলিশ ফর প্রফেশনালসঃ এই কোর্সটি বিশেষভাবে কর্মজীবীদের জন্য। কর্মক্ষেত্রে এখন ইংরেজির ব্যবহার ছাড়া সফল হওয়ার সুযোগ খুব ই কম বা একেবারেই নেই। বিদেশী গ্রাহক এর সাথে ডিল, অফিস মিটিং, প্রেজেন্টেশন সহ সকল কিছুই এখন করতে হয় ইংরেজিতে৷ এই কোর্সটিতে আপনাকে প্রেজেন্টেশন এর সময় কিভাবে ইংরেজিতে কথা বলতে হয়, এ পরিস্থিতিতে বাক্যগুলো কিভাবে গুছিয়ে বলতে হয়, কি ধরণের শব্দ ব্যবহার করতে হয় এ ধরণের বিষয়ে বিস্তারিতভাবে ও সহজবোধ্য ভাবে শেখানো হয়। এছাড়াও সিভি লেখা, চাকরির দরখাস্ত বা প্রফেশনাল ভাবে ইমেইল লেখা সকলকিছু ও এই কোর্সের অন্তর্ভুক্ত। কোর্সটি থেকে এই বিষয়গুলো রপ্ত করতে পারলে তা আপনার কর্মজীবনে সফল হওয়ার সম্ভাবনা কয়েকগুন বাড়িয়ে দিবে এবং অত্যন্ত সহায়ক হবে। কোর্সটিতে রয়েছে মোট ৩৯ টি ভিডিও, ১৪ টি নোট, ৫ সেট কুইজ। কোর্সের সবগুলো ভিডিওর মোট সময় ৬ ঘন্টা। কোর্সটির মূল্য ২০০০ টাকা। 
  • সবার জন্য ভোকাবুলারিঃ এটিও টেন মিনিট স্কুলের অন্যতম জনপ্রিয় একটি কোর্স। এই কোর্সটিতে ইংরেজি বিভিন্ন শব্দার্থ যা মুখস্ত করতে গিয়ে নবীন শিক্ষার্থীরা বেশ সমস্যায় পড়ে তা মনে রাখার সহজ কৌশল বর্ননা করা হয়েছে। কোর্সটির মাধ্যমে আপনি একদিকে যেমন ফ্লাশ কার্ড সহ অন্যান্য ট্রিক্স এর মাধ্যমে শব্দার্থ সহজে মনে রাখতে পারবেন তার পাশাপাশি এত এত নতুন ইংরেজি শব্দ জানার মাধ্যমে নিজের শব্দভান্ডার সমৃদ্ধ হওয়ায়, ইংরেজিতে কথা বলার সময় নিজের কথাকে আরো গুছিয়ে উপস্থাপন করতে পারবেন। এই কোর্সটিতে রয়েছে মোট ৬০ টি ভিডিও, ৬০ টি কুইজ, ৬০ টি ফ্ল্যাশকার্ড। কোর্সের ভিডিওগুলো সম্পূর্ণ শেষ করতে সময় লাগবে ৩০ ঘন্টা। কোর্সটির মূল্য ৯৫০ টাকা। 

এখানে টেন মিনিট স্কুলের এই কোর্সগুলোর প্রকৃত মূল্য উল্লেখ করা হয়েছে। তবে, টেন মিনিট স্কুল সময়ে সময়ে নানান প্রোমো কোড দিয়ে থাকে, যেগুলো ব্যবহার করে আরো কম মূল্যে এই

কোর্সগুলো কেনা সম্ভব। খুবই অল্প টাকায় সহজবোধ্য ভাবে বিশেষভাবে বাঙালী মানুষদের প্রয়োজনের কথা ভেবে বানানো কোর্সগুলো ইংরেজি শিখতে ইচ্ছুকদের জন্য বেশ উপকারী হবে। 

ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ

ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ

ব্রিটিশ কাউন্সিল আন্তর্জাতিক ভাবে স্বনামধন্য প্রতিষ্ঠান। ইংরেজি ভাষা শেখার প্রমানস্বরূপ বিদেশে যেতে হলে যে IELTS এক্সামে অংশ নিতে হয় তা ব্রিটিশ কাউন্সিল এ দেওয়া যায়, এর থেকে এই প্রতিষ্ঠানটির মান এর ব্যাপারে নিশ্চিত হওয়া যায়। সুখবর হলো ব্রিটিশ কাউন্সিলের ইংরেজির পাশাপাশি বাংলাতেও ওয়েবসাইট রয়েছে। আপনি সে ওয়েবসাইটে গিয়ে ব্রিটিশ কাউন্সিলের বিভিন্ন কোর্স সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। যারা বাংলা ভাষাভাষী এবং ইংরেজি শিখতে চায়, তাদের ইংরেজি শিক্ষার এই প্রসেসকে সহজ করতেই ব্রিটিশ কাউন্সিল তাদের ওয়েবসাইট টির একটি অংশের বাংলা ভার্সন বানিয়েছে। ব্রিটিশ কাউন্সিলের কোর্সগুলো দামী তবে এই কোর্সগুলোর আন্তর্জাতিক মাত্রার মান এর কথা চিন্তা করলে তা গ্রহণযোগ্য। বর্তমানে ব্রিটিশ কাউন্সিল কর্তৃক ফুলার রোড, উত্তরা ও গুলশানে অফলাইনে কোর্সের ক্লাস নেওয়া হয়ে থাকে৷ কয়েক ধরণের কোর্স রয়েছে ব্রিটিশ কাউন্সিলের। তার মধ্যে বর্তমানে জনপ্রিয় দুটি কোর্স হচ্ছে ইংলিশ ফর অল এবং স্পোকেন ইংলিশ কোর্স৷ কোর্স দুটির প্রতিটির মূল্য ১৩,৯০০ টাকা। সপ্তাহে ৩ ঘন্টা করে মোট ৮ সপ্তাহে প্রতিটি কোর্স শেষ হয়। কোর্স শেষে ব্রিটিশ কাউন্সিল কর্তৃক কোর্স রিপোর্ট ও সার্টিফিকেট পাওয়া যাবে।

 

শেষকথা

ইংরেজি শেখার ওয়েবসাইটের অনলাইনে কোনো অভাব নেই সত্যি, তবে তা বিদেশীদের জন্য তৈরি করা। বাঙালীর প্রয়োজন অনুযায়ী তৈরি করা ইংরেজি শেখার বাংলা ওয়েবসাইট এখন অব্ধি অপ্রতুল। যেগুলো আছে তাদের বিস্তারিত তথ্য নিয়েই আজকের এ আর্টিকেলটিতে আলোচনা করা হলো। আজকের এ লেখাটি আপনার ইংরেজি শিক্ষার যাত্রায় কাজে আসবে, এমনটাই কামনা করছি। 

অনবরত জিজ্ঞাসিত প্রশ্নাবলী

ইংরেজি শেখার জন্য কতদিন সময় লাগবে? 

আপনার মেধা ও পরিশ্রমের উপর নির্ভর করে। তবে আপনি যদি মনোযোগ সহকারে লেগে থাকতে পারেন, কয়েক মাসের মধ্যেই আপনি ইংরেজি ভালোরকম দক্ষ হয়ে উঠতে পারবেন। সেজন্য প্রচুর ইংরেজি অনুশীলন করতে হবে। 

ইংরেজি শেখার জন্য কোর্স এর পাশাপাশি কি  বই পড়তে হবে? 

ইংরেজি যেহেতু একটি ভাষা এটি কেবল ক্লাসের ভিডিও দেখেই শিখে ফেলা সম্ভব নয়। নিয়মিত চর্চা করতে হবে বই থেকে। সাধারনত কোর্সেই বিভিন্ন কুইজ ও নোট দেওয়া হয়ে থাকে, সেগুলো অনুশীলন করতে হবে৷ তাছাড়াও বাজার থেকে বিশ্বব্যাপী সমাদৃত ইংরেজি বইগুলো কিনে অনুশীলন করাটা বেশি ভালো। 

ইংরেজি লিখতে পারি কিন্তু মুখে বলতে পারি না, কি করবো? 

জড়তা কাটিয়ে বেশি বেশি প্রাকটিস করুন। বন্ধুবান্ধব দের সাথে কিংবা নিজেই নিজের সাথে আয়নায় দাঁড়িয়ে ইংরেজিতে কথা বলুন। এভাবে চর্চা হতে হতে জড়তা কেটে যাবে এবং স্বাচ্ছ্যন্দে ইংরেজিতে কথা বলতে সক্ষম হবেন।

Comments

No comments yet. Why don’t you start the discussion?

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *