হিন্দি বর্ণমালা 🇮🇳 সম্পর্কে জেনে নিন বিস্তারিত | Learn Hindi Alphabet

হিন্দি বর্ণমালা সম্পর্কে বিস্তারিত | hindi alphabet

অনেকেরই বিভিন্ন ভাষা শেখার প্রতি ঝোঁক কাজ করে। এক্ষেত্রে কমন কিছু শেখার মতো ভাষা হলো আরবি, ইংরেজি। তবে ভারত আমাদের পাশের একটি দেশ হওয়ায় এবং সেই দেশের বিভিন্ন সংস্কৃতি এই দেশে যথেষ্ট জনপ্রিয়তা পাওয়ায় হিন্দি ভাষাও অনেকসময় আমরা শিখে নিতে চাই। এক্ষেত্রে সহজে এবং দ্রুত হিন্দি ভাষা শিখতে হলে দরকার হিন্দি বর্ণমালা সম্পর্কে সঠিক ধারণা এবং শিক্ষা। আজ আমরা হিন্দি বর্ণমালা পরিচিতিসহ এ-সম্পর্কিত বিভিন্ন তথ্য নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করবো। আশা করি শেষ পর্যন্ত আমাদের সাথেই থাকবেন।

হিন্দি বর্ণমালা পরিচিতি

শুরুতেই আমরা আলোচনা করবো হিন্দি বর্ণমালা বা Hindi Alphabet পরিচিতি সম্পর্কে। কমবেশি আমরা সকলেই এই ভাষাটিকে ভারতীয় ভাষা হিসেবে চিনি। মূলত সারা পৃথিবীতে এই হিন্দি ভাষায় কথা বলার মানুষের সংখ্যা প্রায় ৫০ কোটি ছাড়িয়েছে। 

বলা হয়ে থাকে ভারতের মাতৃভাষা হিসেবে স্বীকৃত এই ভাষায় পৃথিবীর জনসংখ্যার প্রায় ৭% মানুষ কথা বলে থাকে। যারা ভারতে গিয়ে ব্যবসা করতে চান কিংবা সেই দেশের ভালো কোনো চাকুরিতে নিযুক্ত হতে চান তারা এই হিন্দি ভাষাকে আয়ত্তে আনতে হিন্দি বর্ণমালা শেখার প্রতি মনোযোগী হতে পারেন। 

হিন্দি বর্ণমালার ক্ষেত্রে মূলত স্বরবর্ণ এবং ব্যঞ্জনবর্ণ এই ২ ভাগে সকল বর্ণকে ভাগ করা হয়েছে। এক্ষেত্রে হিন্দি ভাষার স্বরবর্ণ উচ্চারণের সময় কন্ঠ কাঁপিয়ে এবং ব্যঞ্জনবর্ণ উচ্চারণের সময় মুখ দিয়ে বায়ু বের করতে করতে তা উচ্চারণ করতে হবে। এ-বিষয়ে বিস্তারিত জানতে আমাদের সাথেই থাকুন। 

হিন্দি বর্ণমালা কয়টি?

শুরুতেই বলে রাখি বাংলা বর্ণমালা এবং হিন্দি বর্ণমালার মাঝে বেশকিছুটা মিল রয়েছে। যার কারণে হিন্দি বর্ণমালা এবং এই ভাষা শেখাটা বাংলাভাষীদের কাছে বেশ সহজ মনে হতে পারে। বলে রাখা ভালো হিন্দিতে স্বরবর্ণের সংখ্যা ১১ টি। অন্যদিকে এই বর্ণমালায় ব্যঞ্জনবর্ণের সংখ্যা ৩৩ টি। যারা হিন্দি বর্ণমালা এবং হিন্দি ভাষা শিখতে চান তারা শুরুতে হিন্দি স্বরবর্ণ দিয়েই শেখার মিশন শুরু করতে পারেন।

কিভাবে হিন্দি বর্ণমালা উচ্চারণ শিখবো?

হিন্দি বর্ণমালা উচ্চারণ শেখার ক্ষেত্রে আপনি চাইলে ইউটিউবের সাহায্য নিতে পারেন। এছাড়াও ফেসবুকেও বিভিন্ন ভিডিও দেখা শুরু করতে পারেন। আর যদি সোশ্যাল মিডিয়ায় হিন্দি জানে এমন কোনো বন্ধুর খোঁজ পান তবে তো আর কথাই নেই।

হিন্দি বর্ণমালা দ্রুত এবং সঠিকভাবে শিখতে হলে অবশ্যই চর্চা করতে হবে। চর্চা ছাড়া কোনোভাবেই এর উচ্চারণ শেখা সম্ভব নয়। কিছু কমন শব্দ যেমন main- আমি, vah- তিনি/এটি, ve- এই/তারা, ham- আমরা, tu -তুমি, tum – তুমি,  aap- আপনি ইত্যাদি শব্দ দিয়ে বাক্য তৈরি করার চেষ্টা করতে পারেন। 

মনে রাখবেন হিন্দি লেখা হয় দেবনাগরী অক্ষরে এবং তাতে সংস্কৃত শব্দ বেশি ব্যবহৃত হয়। সুতরাং সংস্কৃত শব্দ যতবেশি চিনবেন হিন্দি বর্ণমালা এবং হিন্দি শব্দসহ বাক্য শেখাটা ততবেশি সহজ হবে। এভাবে করে উত্তর ভারতের অন্যান্য ভাষাও যেমন পাঞ্জাবি, মারাঠি, গুজরাটি শিখতে পারেন। কারণ এসব ভাষার বর্ণমালা হিন্দি বর্ণমালার বেশ কাছাকাছি টাইপের। 

আর হ্যাঁ! যারা সিরিয়াসভাবে হিন্দি বর্ণমালা শিখতে চান তারা চাইলে বাংলা ভাষায় হিন্দি বর্ণমালা পরিচিতি দেওয়া আছে এমন বর্ণমালা পরিচিতি বই কিনে নিতে পারেন। আশপাশের কোনো লাইব্রেরি কিংবা বইয়ের দোকানে না পেলে অনলাইন থেকেও সংগ্রহ করে নিতে পারেন। 

নিচের হিন্দি বর্ণমালার স্বরবর্ণ অংশটুকু তুলে ধরা হলো:

अ = অ 

आ = আ

इ = ই 

ई = ঈ 

उ = উ

ऊ = ঊ

ऋ = ঋ

ए = এ 

ऐ = ঐ 

ऍ = এ্যা 

ऑ = অউ 

ओ = ও

औ = ঔ 

अं = অং

अः = অঃ 

এবারে চলুন হিন্দি বর্ণমালার ব্যাঞ্জনবর্ণের অংশটুকু দেখে নিই:

क = ক 

ख = খ 

ग = গ 

घ = ঘ 

ङ = ঙ 

च = চ 

छ = ছ 

ज = জ

झ = ঝ 

ञ = ঞ 

ट = ট

ठ = ঠ 

ड = ড 

ढ = ঢ 

ण = ণ 

त = ত

थ = থ 

द = দ

ध = ধ 

न = ন 

प = প

फ = ফ 

ब = ব 

भ = ভ 

म = ম

य = য

र = র 

ल = ল 

व = ওয়া

श = শ 

ष = ষ 

स = স 

ह = হ 

হিন্দি বাক্য গঠন কিভাবে করে? 

হিন্দি বাক্য গঠনের আগে এর স্বরবর্ণ এবং ব্যঞ্জনবর্ণ সম্পর্কে জানতে হবে এবং শিখতে হবে। তবে অনেকেই শোনা গান কিংবা ভিডিও, মুভি এসব দেখেই আজকাল বাক্য গঠন শিখে ফেলে। যদিও এভাবে শেখার মাঝে খুব একটা স্থায়িত্ব থাকে না। যারা এভাবে শিখতে অভ্যস্ত তারা দ্রুতই তা ভুলতে শুরু করে। সুতরাং কিছুটা সময় লাগলেও চেষ্টা করুন ভালোভাবে হিন্দি বর্ণমালা আয়ত্ত করার। এতে করে শব্দ, বাক্য, উচ্চারণ এবং সবশেষে নেটিভদের মতো করে আপনিও পুরোপুরিভাবে হিন্দি ভাষা শিখে নিতে পারবেন।

সেরা হিন্দি বর্ণমালা বইগুলি কি কি? 

এবারে আসি যারা সরাসরি বই থেকে হিন্দি বর্ণমালা শিখতে চান তাদের ব্যাপারে৷ বর্তমানে বেশকিছু গুরুত্বপূর্ণ এবং সহজে লেখা হিন্দি বর্ণমালা বই পাওয়া যায়। যা অফলাইন থেকে কিনতে পারেন। আবার চাইলে ঘরে বসে পিডিএফ ফাইল ডাউনলোড করে তা থেকে শিখতে পারেন। চলুন তবে এবারে কিছু সেরা এবং উন্নতমানের হিন্দি বর্ণমালা বই সম্পর্কে জেনে নেওয়া যাক।

হিন্দি বাংলা স্পিকিং কোর্স

হিন্দি বাংলা স্পিকিং কোর্স নামের এই বইটি বাংলাভাষী হিন্দি শিখিয়ে ব্যাক্তিদের জন্যে দারুণ একটি বই। এতে রয়েছে হিন্দি বাংলা বর্ণমালা, হিন্দি বর্ণমালা এর সঠিক উচ্চরন, হিন্দি শব্দের বাংলা মানে এবং হিন্দি গ্রামার শেখার সহজ টেকনিক। মোটকথা হিন্দি ভাষা শেখার এ টু জেট সকল তথ্য পাবেন এই বইয়ে। 

হিন্দি ভাষা শিক্ষা বই

এই বইটিও পুরোপুরি বাংলাতে লেখা। যা আপনাকে সহজে হিন্দি বর্ণ বুঝতে এবং বাক্য গঠনে সাহায্য করবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হলো এই হিন্দি ভাষা শিক্ষা বইটি আজকাল অনলাইনে পিডিএফ আকারেও পাওয়া যাচ্ছে এবং তা পুরোপুরি ফ্রিতে। সুতরাং কেউ যদি বইটি অফলাইনে খুঁজে না পান তবে সেক্ষেত্রে সরাসরি অনলাইন থেকে পিডিএফ ডাউনলোড করে তা চর্চা শুরু করতে পারেন। 

হিন্দি ভাষা শিক্ষার অ্যাপসগুলি কি কি? 

হাতের কাছে থাকা মোবাইল ফোন দিয়েও সহজেই আপনি হিন্দি বর্ণমালা এবং হিন্দি ভাষা শিখতে পারেন। এক্ষেত্রে এ-সম্পর্কিত অ্যাপস ব্যবহার করতে পারেন। বর্তমানে গুগল প্লে স্টোরে বেশ ভালো ভালো হিন্দি ভাষা শিক্ষার অ্যাপস পাওয়া যাচ্ছে। যেমন:

  • হিন্দি ভাষা শিক্ষা বাংলায়: বর্তমানে এটির ৬.০ ভার্সন বের হয়েছে। মাত্র ৬.৩১ এমবি খরচ করলেই অ্যাপসটি ইনস্টল হয়ে যাবে আপনার ফোনে। অ্যাপস হাউজ প্রোডাকশনের ডেভলপিংয়ে তৈরি করা এই অ্যাপটিতে হিন্দি বর্ণমালা এবং শব্দসহ বিভিন্ন বাক্যকে বাংলাতে ফুটিয়ে তোলা হয়েছে। 
  • হিন্দি ভাষা শিক্ষার সহজ উপায়: হিন্দি ভাষা শিক্ষার সহজ উপায় নামের আরো একটি অ্যাপ রয়েছে। যা এন্ড্রয়েড ফোনে সাপোর্ট করা সবচেয়ে সহজ পদ্ধতিতে ভাষা শেখানোর মতো একটি অ্যাপ। অ্যাপটির ডেভলপারদের মতে এই অ্যাপটির মাধ্যমে মাত্র ৭ দিনের মধ্যেই যে কেউই হিন্দি বর্ণমালা এবং হিন্দি ভাষা শিখতে পারবেন৷ আশা করি বাংলা থেকে হিন্দি শিক্ষার ক্ষেত্রে এই অ্যাপটি আপনাকে কিছুটা হলেও উপকৃত করবে।

 

ইতি কথা

হিন্দি বর্ণমালা বা Hindi Alphabet সম্পর্কিত যাবতীয় তথ্য এবং এই বর্ণমালা শেখার সঠিক গাইডলাইন নিয়ে এই ছিলো আমাদের আজকের এই আলোচনা। আশা করি এবারে ঘরে বসেই হিন্দি ভাষা শেখাটা আপনার জন্যে সহজ হয়ে যাবে। মনে রাখবেন মানুষের বিভিন্ন ভাষা আয়ত্তে থাকা ভালো। এতে করে নিজের ভাষাগত দক্ষতা বাড়ে। ভিন্ন ভাষা শিখে রাখার কারণে সেই দেশে স্কলারশিপ নিয়ে পড়া কিংবা চাকুরি করাসহ বিভিন্ন ডিল সম্পন্ন করা সহজ হয়। সুতরাং সময় হাতে থাকলে অবহেলা না করে আজ থেকেই হিন্দি বর্ণমালা আয়ত্তে আনার চেষ্টা করুন। 

Comments

No comments yet. Why don’t you start the discussion?

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *