হিন্দি ভাষা শেখার উপায়

হিন্দি ভাষা শেখার উপায়

হিন্দি ভাষা ভারতীয় উপমহাদেশের সবচেয়ে বেশি ব্যবহৃত ভাষাগুলোর একটি৷ প্রধানত ভারতে হিন্দি ভাষা ব্যবহৃত হয়, তবে হিন্দি গান, সিনেমা সহ নানান কারনে উপমহাদেশের অন্যান্য দেশের মানুষদের একটি বড় অংশ হিন্দি ভাষা বুঝে। ভারতে পড়াশোনা, চাকরি করার ক্ষেত্রে কিংবা ব্যবসায়ের কাজে যাদের ভারতীয়দের সাথে নিয়মিত যোগাযোগ করতে হয়, তাদের হিন্দি ভাষা জেনে রাখলে বেশ সুবিধা হয়। এছাড়াও হিন্দি ভাষাতে লেখা সমৃদ্ধ সাহিত্য, বিভিন্ন বিষয়ের উপর লেখা বই ইত্যাদি অধ্যয়নের জন্য হিন্দি ভাষা শেখা প্রয়োজন৷ আজকের এ লেখাতে হিন্দি ভাষা শেখার উপায় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করা হলোঃ 

প্রাতিষ্ঠানিক ভাবে হিন্দি ভাষা যেভাবে শিখবেন

হিন্দি ভাষা বেশ কয়েক উপায়ে শেখা যেতে পারে, তবে নিঃসন্দেহে সবচেয়ে উত্তম পন্থা হচ্ছে প্রাতিষ্ঠানিকভাবে হিন্দি ভাষা শিখে ফেলা। এর ফলে আপনি অনেক গভীরভাবে এ ভাষা শিখতে পারবেন, পাশাপাশি সার্টিফিকেট পাবেন যা আপনার ভারতীয় বিভিন্ন কোম্পানীতে চাকরির বেলায় আপনার হিন্দি ভাষার উপর দক্ষতার প্রমাণ হিসেবে কাজ করায় আপনাকে প্রতিযোগীতাতে এগিয়ে রাখবে। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভূক্ত IML বা Institute of Modern Language এ বিভিন্ন বিদেশী ভাষা শেখানো হয়ে থাকে। হিন্দি ভাষা গভীরভাবে অধ্যয়নের জন্য এই ইনস্টিটিউট থেকে স্বল্পমেয়াদী বা দীর্ঘমেয়াদী কোর্স করা যেতে পারে৷ হিন্দি ভাষার উপর এই ইনস্টিটিউট থেকে জুনিওর সার্টিফিকেট, ডিপ্লোমা, হায়ার ডিপ্লোমা করা যায়৷ হিন্দি ভাষায় আপনাকে সম্পূর্ণ দক্ষ করে তোলার পাশাপাশি এই ডিগ্রীগুলো আপনার একাডেমিক অর্জন হিসেবে গণ্য হবে৷ এছাড়া রাজশাহী বিশ্ববিদ্যালয় সহ বাংলাদেশের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে বিদেশী ভাষা শিখার জন্য আলাদা কোর্স বা প্রোগ্রাম রয়েছে, যেখান থেকে হিন্দি ভাষা অধ্যয়ন করা সম্ভব। এছাড়াও, শুধুমাত্র হিন্দি ভাষা শেখানোর জন্য ঢাকার ফার্মগেট, সাইন্সল্যাব এসব এলাকায় আলাদা কোচিং সেন্টার রয়েছে। সেসব কোচিং সেন্টার থেকেও হিন্দি ভাষার উপর পূর্ণাঙ্গ কোর্স এর মাধ্যমে হিন্দি ভাষার উপর দক্ষতা অর্জন করা সম্ভব।

অনলাইনে হিন্দি ভাষা যেভাবে শিখবেন

বর্তমান যুগ তথ্যপ্রযুক্তির যুগ। আপনি যে ভাষাই শিখতে চান না কেন, শিক্ষার সকল উপকরণ ইন্টারনেটে সহজলভ্য রয়েছে। হিন্দির মতো এত ব্যাপক ব্যবহৃত ভাষাও এর ব্যতিক্রম নয়। প্রাতিষ্ঠানিক ভাবে হিন্দি অধ্যয়ন বেশ সময় ও খরচস্বাপেক্ষ ব্যাপার। সে তুলনায় অনলাইনে বেশ সহজে ও কম সময়ে হিন্দি ভাষার উপর দক্ষতা অর্জন করা সম্ভব। 

  • Mindurhindi: এটি যারা হিন্দি ভাষাতে একেবারেই অজ্ঞ অর্থাৎ একদম নতুন, তাদের জন্য আদর্শ ওয়েবসাইট। এখানে একদম প্রাথমিক হিন্দিতে কথোপকথন এবং হিন্দি বর্ণ পরিচিতি বেশ সাজানক ভাবে দেওয়া আছে। হিন্দি বর্ণ পরিচয় একটি লেসন, অফিস, দোকানে হিন্দি ভাষায় কিভাবে কথা বলবেন তার জন্য অন্য লেসন এভাবে আলাদা আলাদা সেকশনে সকল টিউটোরিয়াল ভাগ করা রয়েছে। এই ওয়েবসাইটটি থেকে প্রাথমিক হিন্দি শিখে নিতে পারবেন খুব সহজেই। 
  • Lingohut.com: এটিও হিন্দি ভাষা শেখার জন্য দারুন একটি ওয়েবসাইট। এখানে ১০০ টির ও বেশি পরিস্থিতিতে কিভাবে হিন্দিতে ককথোপকথন করতে হয় তা বিস্তারিতভাবে এবং সাজানোভাবে রয়েছে। যেমন, কারো সাথে সাক্ষাৎ হলে যেসব হিন্দি বাক্য সচরাচর ব্যবহৃত হয় তার সবগুলো একটি লেসনে দেওয়া আছে। ইংরেজি ও হিন্দিতে লেখা থাকার ফলে আপনি সহজেই তা পড়তে ও শিখে নিতে পারবেন। এছাড়াও প্রত্যেকটি বাক্যে আলাদাভাবে হিন্দিতে বাক্যগুলো কিভাবে উচ্চারিত হয় তা অডিও হিসেবে সংযুক্ত করে দেওয়া হয়েছে, যার ফলে আপনি শুদ্ধভাবে হিন্দি উচ্চারণ করতে পারবেন। যারা ভারতে ঘুরতে যাচ্ছেন বিধায় হিন্দি জানা প্রয়োজন, কিংবা ভার‍তে পড়াশোনা করতে যাচ্ছেন তাই স্থানীয়দের সাথে যোগাযোগের জন্য হিন্দি ভাষা শেখা প্রয়োজন, তাদের জন্য এই ওয়েবসাইটটি বেশ কাজের। 
  • Hindi Course by Anil Mahato: এটি ইউটিউবে সকলের জন্য উন্মুক্ত একটি হিন্দি কোর্স। ৩৬ ঘন্টায় মোট ৪৯৮ এর লেসন দিয়ে এই কোর্সটি সাজিয়েছেন অনিল মাহাতো। হিন্দি ভাষার বিভিন্ন প্রাথমিক কৌশল, হিন্দি ভাষার বিভিন্ন শব্দ ও তার অর্থ, হিন্দি বিভিন্ন বাক্যের প্রয়োগ ইত্যাদি বেশ বিস্তারিতভাবে ব্যাখ্যা করা হয়েছে। আন্তর্জাতিকভাবে এই ইউটিউব চ্যানেলের কোর্সটি সমাদৃত। ইউরোপীয়দের মধ্যেও বেসিক হিন্দি শেখার জন্য এই কোর্সটি জনপ্রিয়। 

হিন্দি ভাষা যেভাবে সহজে শিখবেন

  • হিন্দি ভাষা শেখার ক্ষেত্রে বাঙালিদের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে বাংলা ও হিন্দির মধ্যে বেশ কিছু শব্দের মিল রয়েছে। আপনি যখনই হিন্দি নিউজ দেখবেন বা মুভি দেখবেন, চেষ্টা করবেন শব্দগুলোর সাথে বাংলা কোন শব্দটির মিল রয়েছে তা খুঁজে বের করার জন্য। যেমন খানা ( বাংলাতে খাবার ) হিন্দি শব্দ হলেও সহজেই যেকোনো বাঙালি তা বুঝতে পারবে কারন এই শব্দটি বাংলা ভাষাতেও ব্যবহার করা হয়ে থাকে। এছাড়াও, ‘ দই’ বা ‘দধি” কে হিন্দিতে বলা হয় ‘দাহি’, শব্দটি হুবুহু এক না হলেও, চাইলেই এর সাথে বাংলা দধি শব্দটির মিল খুঁজে পাওয়া সম্ভব। এভাবে নতুন নতুন হিন্দি ভাষার শব্দগুলোর মধ্যে বাংলা শব্দ খুঁজার চেষ্টা করলে সহজে বুঝতে পারবেন। 
  • ইংরেজি বা বাংলা সাবটাইটেল সহ হিন্দি মুভি দেখুন। এতে হিন্দি ভাষা শেখাটা অনেক সহজ হয়ে যাবে। মুভির মাধ্যমে হিন্দি ভাষা শেখাটা অনেক শিক্ষকও উৎসাহ দিয়ে থাকেন। এর কারন হচ্ছে, যদি আপনি মুভির মাধ্যমে হিন্দি শিখেন, তাহলে মুভির বিভিন্ন পরিস্থিতির মাধ্যমে জানতে পারবেন কি ধরনের পরিস্থিতিতে কি কি হিন্দি বাক্য ব্যবহৃত হয়, এবং স্পোকেন হিন্দি আসলে কেমন আর হিন্দি শব্দগুলোর উচ্চারণ আসলে কেমন হয়। একাডেমিকভাবে শিখতে গেলে হয়ত অনেক জটিল হিন্দি শব্দ শিখতে হবে যা খুব একটা কথোপকথন এ ব্যবহৃত হয়না। তাই এভাবে মুভির মাধ্যমে মজায় মজায় হিন্দি ভাষা শেখাটা আনন্দদায়ক, সহজ এবং অধিক কার্যকর। 
  • হিন্দি বর্ণমালা গুলোকে আগে রপ্ত করুন। বাংলা বর্ণমালার সাথে হিন্দি বর্ণমালার বেশ মিল রয়েছে। যেমন ন, ল এসব বর্ণ দেখতে প্রায় হুবুহু একই। তাই হিন্দি বর্ণমালা শিখতে বাঙালি হিসেবে খুব একটা অসুবিধার সম্মুখীন হওয়ার কথা নয়। বর্ণমালাগুলো আগেভাগে রপ্ত করতে পারলে ছোট ছোট শব্দ প্রাকটিস করতে করতে সহজেই নিজের হিন্দি শব্দভাণ্ডার সমৃদ্ধ করা সম্ভব হবে। তবে, হিন্দি কিছু বর্ণমালা আছে যা বাংলা ভাষায় নেই। যেমন বাংলা ভাষায় ব আর ভ রয়েছে, তবে হিন্দি ভাষায় এই দুইটি বর্ণের উচ্চারণের মাঝামাঝি উচ্চারণের আরেকটি বর্ণ রয়েছে। এসব বর্ণের উচ্চারণ বাঙালিদের জন্য হিন্দি ভাষা রপ্তের সময় একটু অসুবিধাজনক হয়ে দাঁড়ায়। তবে, মনোযোগ দিয়ে বারবার চেষ্টা করলে আর কিভাবে তা উচ্চারণ হয় মুখে উচ্চার‍ণ করে করে প্রাকটিস করলে আর হিন্দি ভাষা বলতে আর এ ধরণের জড়তা থাকবে না এবং উচ্চারণেও আর ভুল হবে না। 
  • হিন্দি ভাষায় কথোপকথন করুন। নিজ পরিচিত বন্ধুবান্ধব দের সাথে হিন্দি ভর্চা করতে পারেন। এছাড়াও, Omegle সহ বিভিন্ন সোশ্যাল সাইট রয়েছে, যেখানে বিভিন্ন দেশ থেকে মানুষজন ভিডিও চ্যাটে কথা বলে ও পরিচিত হয়, আড্ডা দেয়। আপনি এরকম কোনো ওয়েবসাইট এর মাধ্যমে ভারতীয়দের সাথে যুক্ত হয়ে হিন্দিতে কথা বলার চেষ্টা করুন। হিন্দি ভাষা বুঝলেও, হিন্দিতে কথা বলা রপ্ত করাটা সময়স্বাপেক্ষ ব্যাপার। তাই এভাবে বেশি বেশি কথোপকথন এর মাধ্যমে আপনি হিন্দি ভাষায় সাবলীলভাবে কথা বলা রপ্ত করতে পারবেন। 

 

শেষকথা

হিন্দি বেশ সমৃদ্ধ একটি ভাষা। কোনো ভাষাকেও কখনো সম্পূর্ণরূপে আয়ত্ত্ব করা সম্ভব নয়। সারাজীবন ধরে শিখলেও, ভাষার কিছু অংশ শেখার বাকি থেকে যাবেই। তবে, কিছু নির্দিষ্ট উপায়ে খুব দ্রুতই আর সহজে কর্মক্ষেত্রে বা ব্যক্তিজীবনের জন্য প্রয়োজনীয় হিন্দি শিখে ফেলা সম্ভব। আশা করি আজকের লেখাটি থেকে হিন্দি ভাষা শেখার উপায় নিয়ে জানতে পেরেছেন এবং স্বল্পসময়ে সহজ উপায়ে হিন্দি ভাষা অধ্যয়ন করার জন্য তথ্যগুলোর মাধ্যমে উপকৃত হয়েছেন। 

অনবরত জিজ্ঞাসিত প্রশ্নাবলী

১) বই পড়ে কি হিন্দি ভাষা শেখা সম্ভব? 

হিন্দি আমাদের লেখালেখির কাজে খুব কম ই দরকার হয়ে থাকে। এমনকি ভারতে হিন্দির পাশাপাশি ইংরেজিতেও অফিসিয়াল ভাষা হওয়ার কারনে সকল ডকুমেন্টে ইংরেজিতে কাজ করা যায়৷ তাই হিন্দির সবচেয়ে বেশি প্রয়োজন হচ্ছে যাতে হিন্দিতে সাবলীলভাবে কথা বলা যেতে পারে তা শেখা। যেহেতু হিন্দি ভাষায় বেশ কিছু ধ্বনি রয়েছে যা বাংলা ভাষায় নেই, তাই সেসব উচ্চারণ শুনেই বুঝতে হবে। বই পড়ার মাধ্যমে হিন্দি ভাষা সম্পর্কে বিস্তারিতভাবে জ্ঞানার্জন অবশ্যই করা উত্তম, তবে হিন্দি ভাষা কার্যকরভাবে আয়ত্ত্ব করতে চাইলে বই এর বাইরেও অন্যান্য রিসোর্স প্রয়োজন হবে। কেবলমাত্র বই পড়েই হিন্দি ভাষা বা যেকোনো ভাষাই ভালোভাবে আয়ত্ত্ব করা সম্ভব নয়। 

২) হিন্দি ভাষা আয়ত্ব করতে কতদিন সময় লাগবে? 

আপনার মেধা ও পরিশ্রমের উপর নির্ভর করে। হিন্দি ভাষা কখনোই সম্পূর্ণরূপে আয়ত্ব করা সম্ভব নয়। তবে, মোটামুটি ভালো হিন্দি যতটুকু আপনার কর্মক্ষেত্র বা শিক্ষা প্রতিষ্ঠানে, ব্যক্তিজীবনে ব্যবহারের জন্য জরুরি, তা আপনি মনোযোগ সহকারে শেখার চেষ্টা করলে ২-৩ মাসেই ভালোভাবে শেখা সম্ভব। 

৩) হিন্দি ভাষার সাথে বাংলার পার্থক্য কিরূপ?

দুটি আলাদা ভাষা বিধায় এদের মধ্যে অমিল প্রচুর। ভৌগলিক কারনে কাছাকাছি অঞ্চলের ভাষা বিধায় প্রচুর মিল থাকলেও এই দুই ভাষা সরাসরি একই উৎস থেকে উৎপত্তি হয়নি বিধায় প্রচুর অমিল ও বিদ্যমান। যেমন, বাংলা ভাষায় লিঙ্গভেদে সর্বনামের কোনোরূপ পরিবর্তন হয়না। যেমন, “সে খায়”‘, এই বাক্যটিতে সে দিয়ে নারী বা পুরুষ যেকাউকেই বোঝানো হয়ে থাকতে পারে। তবে হিন্দিতে এক্ষেত্রে লিঙ্গভেদ রয়েছে৷ ছেলেদের ক্ষেত্রে ” ও খাতা হ্যায়” অন্যদিকে মেয়েদের ক্ষেত্রে হবে “ও খাতি হ্যায়”৷ এভাবে লিঙ্গভেদ ছাড়াও আরো প্রচুর পার্থক্য বিদ্যমান রয়েছে এই অঞ্চলের অন্যতম সমৃদ্ধ এই দুই ভাষায়।

Comments

No comments yet. Why don’t you start the discussion?

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *